বাংলা ওয়েবসাইট মোবাইলে ভিজিট করার নিয়ম

সম্প্রতি আমি আমার এই ব্লগটি মানে ‘এলিনের ভুবন’ এর মোবাইল ভার্সন বেড় করার কথা ভাবছি, আর এই জন্যই এই পোষ্টটি।
আজকাল প্রায় অনেক ওয়েবসাইটই বাংলাতে রয়েছে। আর অনেকেই সেই সকল ওয়েবসাইট মোবাইলে পড়তে চান বা পড়ার প্রয়োজন পড়ে। যেমন আপনি গ্রামের বাড়িতে গেলেন প্রায় ১৫ দিনের জন্য। পিসি আর নেট ছাড়া খুবই খারাপ লাগছে। সাইবার ক্যাফেও পাচ্ছেন না। কিন্তু হাতের মোবাইল রয়েছে যেটা জাভা সাপোর্টে-ড এবং ইন্টারনেট সেটআপ করা আছে। কিন্তু সমস্যা হচ্ছে আপনার পছন্দের প্রায় সকল ব্লগ বা ফোরামই হচ্ছে বাংলাতে। তখন কি করবেন ?
আপনি যদি আপনার মোবাইলটিতে ‘অপেরা মিনি’ ব্যবহার করেন আর কিছু বাড়তি সেটিংস করে নেন, তাহলেই একদম সুন্দরভাবেই আপনার পছন্দের সাইটগুলি ভিজিট করতে পারবেন। বাংলা ফন্ট আপনার মোবাইলে থাকার প্রয়োজন হবে না। কারণ এই পদ্ধতিতে আপনার ইউনিকোড এর সেই সকল বাংলা লেখা (শুধু বাংলা নয়, সকল ইউনিকোডের বেলাতেই প্রযোজ্য) গুলিকে বিট-ম্যাপ (ইমেজ) করে দেখাবে।

এই জন্য প্রথমেই ডাউন-লোড করে ফেলুন ‘অপেরা মিনি’ যদি না থাকে :
http://www.opera.com/mini/
এবার মোবাইলে অপেরা মিনি জাভা ফাইলটি ইন্সটল করে নিন। এইবার এপ্লিকেশনটি মোবাইল থেকে রান করান। তারপর কিছু সেটিংস পরিবর্তন করে নিন। যেমন :
Menu তে যান -> Tools এ গিয়ে -> Settings এ যান এবং Font size এ Large নির্বাচন করুন (এতে করে সকল লেখা বড় দেখা যাবে, যদি আপনার এটা প্রয়োজন না হয় তবে পরে পরিবর্তন করে আবার Meduim করে দিবেন) এবং Mobile view সক্রিয় করে (মানে টিক চিহ্ন বসিয়ে দিয়ে) সেইভ করুন। এরপরে ব্রাউজারের এড্রেস-বারে about:config লিখে এন্টার করুন তাহলে Power-User settings আসবে। এখানে User bitmap fonts for complex scripts অপশনের No আছে যা পরিবর্তন করে Yes করুন এবং সেইভ করুন।
এবার যে কোন ইউনিকোড সমর্থিত বাংলা সাইট ভিজিট করে দেখুন।
তবে অনেকের মোবাইল বাংলা ইউনিকোড সমর্থিত যেমন সিম্বিয়ান মোবাইলগুলি (সিম্বিয়ানের জন্য ভিন্ন সিস্টেম রয়েছে যাতে এমনিতেই ইউনিকোড বাংলা দেখা যাবে), আমার সম্ফনি এক্স ১১০ এও বাংলা পড়া যায় তবে কিছু কিছু অক্ষর ভেঙ্গে যায়। এই সকল মোবাইলে প্রয়োজনে উপরোক্ত পদ্ধতি প্রথমে ব্যবহার না করে এমনিতেই দেখে নিন, যদি আপনার পছন্দ না হয় তা হলে উপরের দেখানো পদ্ধতি অবলম্বন করুন।
ইমেজ হাইড করে সাইট দেখা

অপেরা মিনি তে ইমেজ হাইড অপশন থাকে। সেই Hide Image অপশনটিতে টিক দিয়ে সক্রিয় করুন। এতে করে সাইটের সকল ইমেজ হাইড হয়ে যাবে (আপনার লেখাতে বিট-ম্যাট ইমেজে পরিণত করবে, সেই বিট-ম্যাট ইমেজ কিন্তু হাইড হবে না)।

উৎস : ইনটারনেট ২০১১

পোস্টটি শেয়ার করুন :

এলিন

I'm Alin. Owner of this Blog. This is my personal Bengali Blog. I live in Dhaka, Bangladesh.

2 thoughts to “বাংলা ওয়েবসাইট মোবাইলে ভিজিট করার নিয়ম”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *