গাড়ির জন্য নতুন জিপিএস নেভিকেশন সিস্টেম

ট্রাফিক সমস্যা সমাধানের লক্ষ্যে বর্তমানে সবচেয়ে গ্রহণযোগ্য এবং বিজ্ঞানসম্মত উপায় হল গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) নেভিগেশন সিস্টেম। গাড়ি চলানোর সময় গতিবেগ সংক্রান্ত সমস্যায় কিংবা অপরিচিত স্থানে আকাঙ্খিত জায়গা খুঁজে পেতে ঝামেলা হতে পারে। এধরনের সমস্যা এড়াবার জন্য আপনি জিপিএস স্যাটেলাইট নেভিগেশনের সাহায্য নিতে পারেন।

এ প্রযুক্তির সাহায্যে আপনি কোন নতুন শহরে আপনার গতিপথ নির্ণয় করতে পারবেন, ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে জরিমানা এড়াতে পারবেন এবং এমনকি সড়ক দুর্ঘটনা পর্যন্ত এড়াতে পারবেন। বর্তমানে নতুন জিপিএস স্যাটেলাইট নেভিগেশন সিস্টেমের অন্যতম হল ইন্ডিকেটর।

এই নতুন জিপিএস সিস্টেম আপনি কোন নতুন স্পিড জোনে ঢুকলে আপনাকে সতর্ক করে দেবে, আপনাকে নিরাপদে গাড়ি চালাতে সাহাজ্য করবে এবং আপনাকে ভয়েস অ্যালার্ট সিস্টেমের সাহায্যে আসন্ন বিপদ সম্পর্কে সতর্ক করবে। আপনি যখন গতি সীমা অতিক্রম করবেন তখন ভয়েস এ্যালার্ট আপনাকে সাবধান করে দেবে এবং প্রয়োজন মতো আপনাকে পথনির্দেশনা দেবে।

সুপার এসথ্রি জিপিএস হল আরেকটি জিপিএস নেভিগেশন সিস্টেম। এই জিপিএস সিস্টেমে নির্দিষ্ট এলাকার ভৌগলিক অবস্থানের তথ্য সন্নিবেশিত রয়েছে, এমনকি ওই এলাকার সড়কগুলোর সবচেয়ে ঝুঁকিপূর্ন এলাকাগুলোকে (যাকে ‘ব্ল্যাক স্পট’ নামে অভিহিত করা হয়) তা উল্লেখ করা রয়েছে।

সুপার এসথ্রি জিপিএস অ্যান্টেনার মাধ্যমে আপনার গাড়ির গতি এবং সর্বাধিক দুর্ঘটনা কবলিত এলাকাগুলো সম্পর্কে সর্বশেষ তথ্য জানাবে।

উৎস : বিডিনিউজ ২০০৮

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *