‘টু-ওয়ে মিরোর’ কি এবং কি করে বুঝবেন আপনার আয়নাটি ‘টু-ওয়ে মিরোর’ কিনা ?

টু-ওয়ে মিরোর কি ?

মিরোর বা আয়না আমরা সবাই চিনি। আয়না আমরা নিজেকে দেখার কাজে ব্যবহার করি। এছাড়াও আরও অনেক ধরনের কাজে ব্যবহৃত হয়। বাথরুমে, ড্রেসিং রুমে, হোটেল এবং আরও বিভিন্ন স্থানে আয়না বসানো থাকে আমাদের উপকারের জন্যই।

কিন্তু কেমন হয় যদি এই আয়নাটি ব্যবহার করে আমাকে শুধু আমিই নই অন্য কেউ দেখতে পায় ঠিক সেই সকল স্থানে যেখানে প্রাইভেসি থাকা উচিত !! আমরা যে আয়নাটি ব্যবহার করছি সেটা কি সিকিউর ! হ্যা এট আসলেই চিন্তার বিষয়।

আয়না আবার সিকিউর হবে না কেন?

কিছু কিছু আয়না আছে যার দুইটি পাশ থাকে, একপাশ রিফ্লেক্ট করে যেটা ব্যবহার করে আমরা নিজেকে দেখতে পাই এবং অপর পাশ থাকে ট্রাস্পারেন্ট যা ব্যবহার করে অন্য কেউ আমাদের দেখতে পায়। একেই বলে ‘টু-ওয়ে মিরোর’।

আমরা সাধারনত বাসাতে যেটা ব্যবহার করি আর আয়না বলতে যাকে বুঝি সেটা হচ্ছে ‘ওয়ানওয়ে মিরোর’। কিন্তু কিছু কিছু স্থানে ‘টু-ওয়ে মিরোর’ ব্যবহৃত হয়। যেমন : অফিসে বা এমন কোন স্থানে যেখানে কর্মচারীদের দেখতে হয় যে তারা তাদের কাজ ঠিক মত করছে কিনা, সেই সকল স্থানে ‘টু-ওয়ে মিরোর’ ব্যবহার করা হয়। শুধু মালিক নিজে দেখতে পাবে সবাইকে একটি বিশেষ স্থান থেকে কিন্তু কর্মচারীরা কেউ তাদের মালিককে দেখতে পাবে না।

কিন্তু কথা হচ্ছে আমাদের এই ‘টু-ওয়ে মিরোর’ তো অনেকে ইচ্ছে করে এমন স্থানেও ব্যবহার করতে পারে যেখানে এটি উপকারের থেকে অপকারটাই বেশি করবে। আমরা যদি মিরোর বুঝতে পারি যে এটা ‘টু-ওয়ে মিরোর’ কিনা তাহলে নিজেরাই পরিক্ষা করে দেখতে পারবো।

টু-ওয়ে মিরোর বুঝবেন কি করে ?

পদ্ধতি : ১ (হাতের আঙ্গুল এর সাহায্যে পরীক্ষা)

হাতের আঙ্গুল দিয়ে পরিক্ষা করে নিতে পারেন। যেমন : যেকোন একটি আঙ্গুল আয়নাতে পাচ করুন। একদম সোজাভাবে। দেখুন আপনার আঙ্গুল এবং আয়না এই দুইটির ভিতরে কোন গ্যাপ আছে কি না। যদি দেখেন গ্যাপ দেখা যায়, তাহলে বুঝবেন আয়নাটি ‘ওয়ান ওয়ে মিরোর’। এটা সাধারন আয়না যা আমরা সবাই সহজেই  সব স্থানেই দেখতে পাই।

two-way-mirror-test_1

কিন্তু যদি দেখেন আপনার আঙ্গুল এবং আয়না এই দুইটির ভিতরে কোন গ্যাপ নেই, তাহলে বুঝবেন এটা ‘টু-ওয়ে মিরোর’। এই আয়নার অপর প্রান্তের ট্রান্সপারেন্ট অংশ থেকে অন্য কেউ আপনাকে দেখতে পাবে। তবে একটা কথা আছে, অনেক সময় এমনটি হতে পারে রুমের লাইট, আয়নাটির সাইজ এবং আপনার ভ্রান্তু অনূভুতির কারনে তাই আবার ভালো করে পরিক্ষা করে দেখুন।

পদ্ধতি : ২ (আয়নাটি খেয়াল করুন কি করে সেটআপ করা হয়েছে)

একটি সাধারন আয়না দেয়ালে আলাদা করে ঝুলানো অবস্থাতে থাকে, কিন্তু ট্রান্সপারেন্ট আয়না দেয়ালের সাথে সেট করা থাকে।

পদ্ধতি : ১ টাই কার্যকরি বেশি।

লেখা : এলিন (২৪/০২/২০১৪)

উৎস : http://www.wikihow.com/Tell-if-a-Mirror-Is-Two-Way-or-Not

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *