গুগল সার্চ টিপস : দক্ষভাবে সার্চ করুন

সার্চ ইঞ্জিন জগতে গুগলের নাম অনন্য। একে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। যেকোন বিষয়ের উপরই অনুসন্ধান করলে গুগল হাজার হাজার ফলাফল প্রদান করে। তখন এই বিশাল তথ্যভান্ডার থেকে প্রয়োজনীয় তথ্য খুজে পাওয়াই মুশকিল হয়ে পড়ে। তবে কিছু উপায় রয়েছে যেগুলো প্রয়োগ করলে অনাকাঙ্খিত ফলাফল কমে আসবে। যেমন-

১.    যে বিষয়টি সার্চ করতে হবে, প্রয়োজনে সে বিষয় সম্পর্কিত একাধিক কীওয়ার্ড ব্যবহার করুন, এতে সঠিক বিষয় খুজে সুবিধা হবে।
২.    গুগল কেস সেনসিটিভ নয়। অথ্যাৎ google, Google, GoOgle ইত্যাদি একই ধরনের ফলাফল দিবে।


৩.    গুগল সাধারণত what, how, where, is, of ইত্যাদি শব্দ এবং যেকোন সিঙ্গেল character ইগনর (অগ্রাহ্য) করে। কিন্তু আপনি প্রয়োজনে এসব শব্দ/অক্ষর ব্যবহার করতে পারেন, তবে সেজন্য সে শব্দ বা অরের আগে + চিহ্ন ব্যবহার করতে হবে। যেমন, +what +is capital of Bangladesh। মনে রাখবেন, + চিহ্নের আগে অবশ্যই একটি স্পেস থাকতে হবে এবং পরে কোন স্পেস রাখা যাবে না।
৪.    Phrase search এর জন্য quotation mark ব্যবহার করুন। যেমন- “river of Bangladesh” phrase দিয়ে সার্চ করলে “river of Bangladesh” হুবহু রয়েছে গুগল শুধুমাত্র সেইসব রেজাল্ট দেখাবে। এতে আপনার সার্চ রেজাল্ট অনেক কমে আসবে। ফলে সঠিক জিনিস খুঁজে পেতে সুবিধা হবে।
৫.    যদি এমন হয় আপনি আপনার সার্চ রেজাল্টে কোন বিষয় যোগ/বাদ দিতে চান সেক্ষেত্রে +(প্লাস) এবং – (মাইনাস) চিহ্ন ব্যবহার করতে পারেন। যেমন- outsourcing  Bangladesh –India
৬.    গুগল সার্চ বক্সে কোন কীওয়ার্ড লিখে I’m Feeling Lucky বাটনে কিক করলে গুগল আপনাকে কোন সার্চ রেজাল্ট প্রদর্শন না করে প্রাপ্ত রেজাল্টের প্রথম সাইটে সরাসরি আপনাকে নিয়ে যাবে। Failure লিখে এই বাটনে ক্লিক করলে আগে বুশের ওয়েবসাইট আসতlol2
৭.    ~ চিহ্ন ব্যবহার করে শব্দের synonym সহ সার্চ করতে পারেন। যেমন- ICT ~facts Bangladesh লিখে সার্চ করলে গুগল facts শব্দের অন্যান্য synonym সহ সার্চ করবে। facts শব্দের synonym এর মধ্যে information, data  ইত্যাদি উল্লেখযোগ্য। এসব শব্দের উপস্থিতি আপনি আপনার সার্চ রেজাল্টে বোল্ড অরে দেখতে পাবেন।
৮.    economics site:www.about.com লিখে সার্চ দিলে গুগল about.com এ economics সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রদান করবে। অথ্যাৎ এর ফলে গুগল সম্পূর্ণ ওয়েব নয় বরং শুধুমাত্র www.about.com সার্চ করবে।
৯.    আপনি যদি TCP/IP সম্পর্কিত কোন পিডিএল ফাইল সার্চ করতে চান তাহলে লিখুন filetype:pdf TCP/IP। একইভাবে doc, ppt, xls ইত্যাদি বিভিন্ন ধরনে ফাইল সার্চ করতে পারেন।
১০.     আপনি গুগল এর কাছে প্রশ্ন করে উত্তর জানতে পারেন। তবে এজন্য সম্পূর্ন গ্রামার অনুসরণ করার প্রয়োজন নেই। যেমন লিখুন capital of Bangladesh অথবা area of Bangladesh, capital of India অথবা birth date of bill gates ইত্যাদি।
১১.     আপনি গুগল থেকে কোন বিষয়ের definition জানতে পারেন। আপনি যদি inflation এর definition জানতে চান তাহলে লিখুন define: inflation

লেখা : এলিন (এডমিন) ২০০৮
উৎস : প্রজন্ম ডট কম এর ‘হাঙ্গরিকোডার

পোস্টটি শেয়ার করুন :

এলিন

I'm Alin. Owner of this Blog. This is my personal Bengali Blog. I live in Dhaka, Bangladesh.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *