সাবধান! ফেইসবুকে ভাইরাস

জনপ্রিয় সামাজিক যোগাযোগ রক্ষার ওয়েবসাইট ‘ফেইসবুক’ -এ  ইদানিং ভাইরাসের আনাগোনা শুরু হয়েছে। ভিডিও মেসেজ এর ছল ধরে ভাইরাসটি এরই মধ্যে কয়েক হাজার ব্যবহারকারীকে আক্রমন করেছে। খবর টাইমস অফ ইন্ডিয়ার।

ফেইসবুকের নিরাপত্তা বিভাগের প্রধান মেক্স কেলি জানান, “মেসেজটি লিংক এর মাধ্যমে ইউটিউব ও গুগল’র ভিডিওর প্রচারনা চালাচ্ছিল।”
তিনি আরও জানান, যেসব ব্যবহারকারী লিংকগুলোতে ক্লিক করে নিম্নমানের সফটওয়্যার ডাউনলোড করেছে তারাও এই ভাইরাস আক্রান্ত হয়েছে।
ফেইসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ভাইরাসটি শতকরা ০.০০২ ভাগেরও কম ব্যাবহারকারীকে আক্রান্ত করেছে। ফেইসবুকের ব্যাবহারকারী প্রায় ১২০ মিলিয়ন। সে হিসাবে আক্রান্তের সংখ্যা ২ হাজারের কিছু বেশি। ফেইসবুক ঐ লিঙ্ক-এ প্রবেশ বন্ধ করে দেয় এবং নিরাপত্তা জোরদার করতে তারা কাজ করে যাচ্ছে বলে জানায় ।
যুক্তরাজ্য ভিত্তিক নিরাপত্তা সফটওয়ার তৈরির প্রতিষ্ঠান ‘পিএলসি’ তাদের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে জানায়, যেসব ব্যাবহারকারীরা না বুঝে ভাইরাসটি ডাউনলোড করেছে তাদেরকে একটি ছবি দেখানো হয় যেখানে এক জোকার জিভ দেখিয়ে চোখ নাড়িয়ে ব্যঙ্গ করছে ।
ফেইসবুকের বর্তমান জনপ্রিয়তা সম্পর্কে ভার্জিনিয়া ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান কমস্কোর জানায়, ব্যক্তি মালিকানাধীন এই সাইটটির শুধু মে মাসেই ব্যবহারকারীর সংখ্যা ছিল ১২৩.৯ মিলিয়ন। যেখানে এর প্রধান প্রতিদ্বন্ধী ‘মাইস্পেস’র মোট ব্যাবহারকারীর সংখ্যা ১১৪.৬ মিলিয়ন।

উৎস : বিডিনিউজ (২০০৮)

পোস্টটি শেয়ার করুন :