আমার ডেভেলপ করা এন্ড্রয়েড এ্যাপ : ‘E2B Dictionary’

অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। বিভিন্ন কারণে ব্লগে আর আসাই হয় না। আজ ভাবলাম একটা পোস্ট করি। কিছুদিন ধরে JavaScript, AngularJS আর Ionic নিয়ে ঘাঁটছিলাম। প্রাকটিস করতে গিয়ে কিছু প্রজেক্ট ডেভেলপ করা হয়েছে তবে সেগুলো শেয়ার করার মত নয়। হঠাৎ নেটে (GitHub) একটি ডাটাবেজ ফাইল পেলাম যেখানে প্রায় ১৭০০০+ ইংরেজি থেকে বাংলা শব্দ রয়েছে। মানে ডিকশনারি ডাটাবেজ।

অমনি ভাবলাম এটি ব্যবহার করে কাজ প্রাকটিস করা যাক। প্রাকটিস করতে গিয়ে একটি প্রজেক্ট করলাম, E2B Dictionary। এখানে শুধু ইংরেজি থেকে সার্চ করে বাংলাতে অর্থ পাওয়া যাবে। বাংলা থেকে সার্চ করা যাবে না। ফাইলটি ইউনিকোড ছিল না। তাই ভাবলাম ওটা নিয়ে পরে ভাব যাবে।

নেটে অনেক সুন্দর সুন্দর ডিকশনারি রয়েছে। আমি নিজেই ব্যবহার করি ‘বাপ্পি ভাইয়ের’ ডিকশনারিটা। কারণ ওটাতে সব থেকে বেশি শব্দ রয়েছে। তবুও এটা আমি ডেভেলপ করেছি আমার প্রাকটিসের জন্য। নিজের ডেভেলপ করা কাজ আনন্দ আলাদা। তাই ব্লগে পোস্ট করতে বসলাম। লজিক নিয়ে মূলত ঘাটা হয়েছে বেশি (প্রায় ৭ রাত) কিন্তু ডিজাইন নিয়ে তেমন কিছুই করা হয় নাই।

এখানে আইকন আর স্প্ল্যাশস্ক্রিন যা এ্যাপটি চালু হবার সময় দেখা যাবে, সেটার জন্য একটু বেশি বড় হয়ে গেছে এ্যাপটির সাইজ। ছবির কোয়ালিটি ঠিক রেখে ছবির সাইজকে ছোট করার জন্য চেষ্টা করা হয় নাই। তাহলে এ্যাপটির সাইজ হল হয়তোবা ৩ মেগা। এখন হয়েছে প্রায় ৮+ মেগা।

E2B Dictionary1.0
Icon of E2B Dictionary1.0

এখনকার সকল এ্যাপের সাইজ বড় হয়, কারণ আগে এ্যাপ থাকতো জিপ আকারে যা দেখতে ছোট মনে হতো কিন্তু ইন্সটল করার পর সেটা বড় হয়ে যেতো আর দেখা যেতো ফোন মেমোরিতে স্পেস কম। তখন অনেকেই বুঝত না এতো ছোট সাইজের এ্যাপ ইন্সটল করার পরেও কেন ফোন মেমোরি বেশি দখল হল। তাই এখন থেকে আন-জিপ আকারেই এ্যাপ বিল্ড করা হয়ে থাকে।  যা হোক। অনেক বক বক করে করা হল। এখন মুল কাজে আসি।

 

E2B Dictionary1.0
Splashscreen of E2B Dictionary1.0

ডাউনলোড লিংক :
Dropbox : https://www.dropbox.com/s/dtow0nq1sqcpfky/E2BDictionary.apk?dl=0

আমার Samsung Galaxy J7 এ এটা পুরোদমে চলে, কোন প্রকারের সমস্যা ছাড়াই। যদিও এটা Android 6 ব্যবহার করে করা হয়েছিল তবুও অন্যান্য ভার্সনেও চলবে আশা করা যায়।

এ্যাপটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা :
১. এ্যাপটি একটি ইংলিশ থেকে বাংলা ডিকশনারী এ্যাপ।
২. টাইপ করে সার্চে ক্লিক করলেই রেজাল্ট পাওয়া যাবে।
৩. টাইপ করার সময়েই সেই টাইপ করা শব্দটির সাথে মিল রেখে সাজেশান চলে আসবে আর সাজেশান থেকে কোন একটি শব্দ সেলেক্ট করলেই রেজাল্ট পাওয়া যাবে।
৪. খুবই ফাস্ট কাজ করে। (টেস্ট করা হয়েছে Samsung Galaxy J7 with Android version 6)
৫. বাংলা সুতন্নী ফন্ট এমবেড করা হয়েছে, কারন ডাটাবেজ ফইলটি ইউনিকোড নয়। কারও ফোনে বাংলা সাপোর্ট না করলেও বাংলা দেখা যাবে।
৬. প্রায় ১৭০০০+ এর বেশি শব্দ রয়েছে।
৫. ডাটাবেজ ফাইলটি গিটহাব সাইট থেকে সংগ্রহ করা হয়েছে। ডাটাবেজ ফাইলে হয়তোবা কিছু শব্দ সমস্যা থাকতে পারে (যদিও আমি জানি না)।
৬. মোট কত শব্দ রয়েছে এবং ভার্সন কত এই সকল তথ্য ডাইনামিক্যালী আসবে।
৭. ওরিয়েন্টেড সাপোর্টে-ড এবং যে কোন ডিভাইসেই ঠিক মত কাজ করবে।
৮. ফাইলটির সাইজ ৮.৫৬ মেগাবাইট এবং ইনস্টল করার পর ৯.৩০ মেগাবাইট স্পেস নিয়েছে ।

(অনেক এ্যাপই আছে ডাউনলোড করার সময় ২০ মেগা থাকে আর ইনস্টল করার পর ৭৮ মেগা হয়ে যায়। আমি এই পোস্টটি করার সময় একটি ডিকশনারী এ্যাপ টেস্ট করে দেখলাম ৫০+ মেগাবাইট বেড়ে গিয়েছিল।)

গিটহাবকে ধন্যবাদ ডাটাবেজ ফাইলটির জন্য।

 

বি.দ্র. যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয় তাহলে আমাকে অবশ্যই জানাবেন। কারণ অনেক সময় অনেক সাইটে দেখেছি ডাউনলোড লিংক দেয়া থাকে যা পরে কাজ করে না।

পোস্টটি শেয়ার করুন :

এলিন

I'm Alin. Owner of this Blog. This is my personal Bengali Blog. I live in Dhaka, Bangladesh.

2 thoughts to “আমার ডেভেলপ করা এন্ড্রয়েড এ্যাপ : ‘E2B Dictionary’”

    1. আমি চেক করে দেখলাম মাত্র। ঠিক আছে সমস্যা নাই। আপনি যে কোন পোস্ট শেয়ার করতে পারেন তবে অবশ্যই কপিরাইট আইন মেনে চলবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *