থ্রীডি স্টুডিও ম্যাক্সে আমার একটি কাজ

shaheedminar_by-alin-2

বেশ কিছুদিন যাবত আমি থ্রীডি স্টুডিও ম্যাক্স প্রাকটিস করছি। তবে আমার পিসি তেমন আপডেট নয় তাই এইসব কাজ ভালো হয় না। যথেষ্ট সময় লাগে আউটপুট পেতে এবং পারফেক্ট ইফেক্টও আসে না। তবুও চেষ্টা করছি। পরে পিসিটি আপডেট করবো। কাল রাতে থ্রীডি স্টুডিও ম্যাক্সে একটি কাজ করেছি। কাজটি শেয়ার করতে মন চাইল, তাই দিলাম।

প্রায় ২ ঘন্টার মত সময় লাগল কাজটি করতে। আর আউটপুট পেতে ( অর্থাৎ থ্রীডি স্টুডিও ম্যাক্সের ভাষায় ‌রেন্ডারিং করা’ ) সময় লেগেছে প্রায় ২.৫ মিনিট এর মত। এবং গ্রাফিক্স কার্ড তেমন ভালো নয় তাই আউটপুটটা ফেঁটে গেছে।

উপরের ছবিটি গুগল থেকে সার্চ করে ২/৩ টি শহীদ মিনারের ছবি দেখে আইডিয়া নিয়ে করেছি। ছবিটি মেন্টাল রে সাথে ফাইনাল গ্যাদার  লাইট বাউন্স দিয়ে রেন্ডারিং করা হয়েছিল। এইভাবে রেন্ডার করলে সময় আউটপুট পেতে সময় বেশী লাগে। তবে কিছুটা বেশি রিয়ালাইস্টিক হয়।  ছবিটিতে বাম্প ম্যাটারিয়াল প্রয়োগ করা হয়েছিল সিঁড়িতে। এবং ওমনি, ডাইরেক্ট এবং স্কাই লাইট ব্যবহার করা হয়েছে।

দেখুন আরেকটি এ্যাঙ্গেল থেকে এবং বাম্প ম্যাটেরিয়াল প্রয়োগ ছাড়াই আউটপুট কেমন হয়।

shaheedminar_by-alin

সিঁড়িতে খেয়াল করলেই বুঝবেন। এইবার আরেকটি আউটপুট দেখুন নিচে।

shaheedminar_by-alin-1

উপরের ছবিটিতে ফ্রন্ট সাইট থেকে আউটপুট নেয়া সাথে পেছনে ভলিউম লাইট এবং ফগ ( কুয়াশা ) দেয়া হয়েছে কিছুটা। সরাসরি থ্রীডি স্টুডিও ম্যাক্স থেকেই আউটপুটটি নেয়া। ওমি লাইটি কমিয়ে রং কিছুটা হালকা করা হয়েছে।

মাঝে মাঝে আমি আমার কাজগুলি এখানে এইভাবে শেয়ার করবো। সাথে কিছুটা টিউটোরিয়ালও থাকবে।

লেখঅ : এডমিন (এলিন) ২০০৮

পোস্টটি শেয়ার করুন :

এলিন

I'm Alin. Owner of this Blog. This is my personal Bengali Blog. I live in Dhaka, Bangladesh.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *