speech recognition : মাইক্রোফোনের সাহায্যে কমান্ড প্রয়োগ

Microsoft Office XP এর সাথে speech recognition ফিচারটি রয়েছে। যেটা ইনস্টল করে আপনি আপনার মাইক্রোফনের দ্বারা Microsoft Excel অথবা Microsoft Word এ কমান্ড প্রোয়গ করতে পারবেন।

এর জন্য যা করতে হবে :

‌১. প্রথমে ক্লিক করুন Start button -> তারপর Control Panel এ যান এবং Add or Remove Programs এ ক্লিক করুন।
২. এখন Add or Remove Programs এ তালিকা হতে “Microsoft Office XP Professional with FrontPage” এটি সেলেক্ট করুন (যদি না থাকে নতুন করে ইনস্টল করুন) -> Change button এ ক্লিক করুন।

৩. এখানে সেলেক্ট করতে হবে “Add or Remove Features – Change which features are installed or remove specific features” এবং তারপরে Next button এ ক্লিক করতে হবে।

৪. ক্লিক করতে হবে “Office Shared Features” -> Alternative User Input -> Speech.
৫. এবং তারপর ক্লিক করতে হবে Speech option এবং সেলেক্ট করতে হবে “Run from My Computer” এবং ক্লিক করতে হবে Update button টি।

এখন সিস্টেম ফিচারটি ইনস্টল এর জন্য কিছু সময় নেবে।

৬. ইনস্টলের পরে Microsoft Word ওপেন করতে হবে -> Tools এ ক্লিক > এবং Speech option এ ক্লিক।

৭. এখন Next এ ক্লিক করতে হবে। যদি প্রথমবারের মত রান হয় তাহলে সিস্টেম voice training এর জন্য জিজ্ঞাসা করবে। আপনি skip করতে পারেন। তবে voice training আপনার accuracy বৃদ্ধি করবে।

৮. যদি training শেষ হয়, তাহলে মাইক্রোফোন দিয়ে বলুন (ফাইল) “File”; দেখুন তো ওয়ার্ডের ফাইল মেনু ওপেন হয় কিনা। আর যদি না হয় তাহলে বুঝবেন আপনার আরো ট্রেইনিং দরকার।

এর দ্বারা আরোও অনেক মজার মজার কাজ করা যায়। যেমন, আপনি ওয়ার্ডে লেখা টাইপ এর বদলে মাইক্রোফোনে বলে বলে করতে পারবেন এছাড়াও লেখা সেলেক্ট করা, বোল্ড, ইটালিক ইত্যাদি করতে পারবেন। এছাড়াও উইন্ডোজের সাথে উইন্ডোজ প্লাস ইনস্টল করে মাইক্রোফোন দ্বারা উইন্ডোজ মিডিয়া প্লেয়ার চালাতে পারবেন এবং আরো অনেক কিছু। তবে মাইক্রোফোনে কমান্ড প্রোয়গ করতে হবে খুবই সুন্দরভাবে।

উৎস : কম্পিউটার ফ্রি টিপস
সম্পাদনা ও অনুবাদ : এলিন (এডমিন) ২০০৮

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *