সাহিত্যে নোবেল জিতলেন ফ্রান্সের লো ক্লেজিও

সাহিত্যে এ বছর নোবেল পুরস্কার জিতেছেন খ্যাতনামা ফরাসি লেখক জ্যঁ-মারি গুস্তাভ লো ক্লেজিও। সুইডেনের নোবেল কমিটি বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে। ১৯৮৫ সালের পর এই প্রথম কোনো ফরাসি লেখক সাহিত্যে নোবেল পেলেন।

এর আগে ফ্রান্সে রাজনৈতিক আশ্রয়প্রাপ্ত ও পরে ফরাসি নাগরিকত্ব গ্রহণকারী চীনা লেখক গাও জিংজিয়ান ২০০০ সালে এবং ফ্রান্সে জন্ম নেয়া সাহিত্যিক কো¬ড সিমোন ১৯৮৫ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান। মজার ব্যাপার হলো, ১৯০১ সালে সাহিত্যে প্রথম নোবেল পুরস্কারটিও পেয়েছিলেন একজন ফরাসি কবি।

ল্যে ক্লেজিও পুরস্কার হিসেবে এক কোটি সুইডিশ ক্রোন (১৪ লাখ ডলার) পাবেন। অ্যাডভেঞ্চারধর্মী উপন্যাস, প্রবন্ধ ও শিশু সাহিত্যে অবদানের জন্য লো ক্লেজিওকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

১৯৪০ সালে জন্ম নেয়া ল্যে ক্লেজিওর প্রথম উপন্যাস ‘ল্য প্রসে-ভেরবাল’ প্রকাশিত হয় ১৯৬৩ সালে। ছোটবেলায় পরিবারের সঙ্গে নাইজেরিয়ায় চলে যান ক্লেজিও। নাইজেরিয়ায় যাওয়ার ভ্রমণ অভিজ্ঞতা নিয়ে তার প্রথম রচনা ছিলো ‘উন লং ভয়াজ’ এবং ‘ওরাডি নোয়ার’।

নোবেল কমিটির এক বিবৃতিতে বলা হয়, ‘লো ক্লেজিও নতুন ধারার কাব্যধর্মী অ্যাডভেঞ্চার রচয়িতা এবং সভ্যতার অগ্রযাত্রার অন্তরালে মানবিকতাকে খুঁজে বের করার পথের অভিযাত্রী।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘নিজস্ব রচনার ভাষাকে তিনি সাধারণ জীবনের স্তর থেকে ওপরে তোলার চেষ্টা করেছেন এবং এর মাধ্যমে একটি অত্যাবশ্যকীয় বাস্তবতার ছোঁয়া দিতে চেয়েছেন পাঠকদের। লো ক্লেজিওর সাহিত্য মানব জীবনের শৈশব জগৎ ও তার পরিবারের ইতিহাসের মধ্যে প্রসারিত হয়েছে।’

লো ক্লেজিওর রচনা সম্পর্কে সুইডিশ একাডেমির হোরাস এঙ্গদাল বলেন, তার লেখায় এক ধরনের ‘কসমোপলিটান’ ভাব রয়েছে। জাতে ফরাসি হলেও একজন বিশ্ব নাগরিক। যার রয়েছে যাযাবর বা ভ্রমণ পিয়াসী মানসিকতা।

লো ক্লেজিওসহ এ পর্যন্ত ১০৫ জন সাহিত্যিক নোবেল পুরস্কার পেয়েছেন।

ডিনামাইট এর আবিস্কারক আলফ্রেড নোবেলের দান করা তহবিল দিয়ে ১৯০১ সাল থেকে পদার্থ, রসায়ন, চিকিৎসা, শান্তি ও সাহিত্য শাখায় নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। এছাড়া, ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু করে।

উৎস : বিডিনিউজ ২০০৮

পোস্টটি শেয়ার করুন :

এলিন

I'm Alin. Owner of this Blog. This is my personal Bengali Blog. I live in Dhaka, Bangladesh.