সময়ের সেরা গেইম কালেকশন (আপডেটেড)

সমপ্রতি শেষ হলো ভিডিও গেম ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় ট্রেড শো ‘ই-থ্রি'[। আর এই শো’তে যে গেইমগুলো ঝড় তুলেছে সেগুলোর অনেকগুলোই হয়তো আপনার সংগ্রহে নেই। সেগুলো সংগ্রহ করার এটাই সময়! এরকম কিছু গেমের মধ্যে রয়েছে- গ্রান্ড থেফ্‌ট অটো ৪, লস্ট ওডেসি এবং অবশ্যই প্রফেসর লেটন অ্যান্ড দ্য কিউরিয়াস ভিলেজ। আসুন তাহলে দেখি, কী আছে এখন পর্যন্ত এ বছরের সেরা এই গেইমগুলোতে।

গ্রান্ড থেফ্‌ট অটো ফোর
হ্যাঁ, বিখ্যাত গেম জিটিএ-র এই সর্বশেষ সংস্করণেও এর গল্প বলার সেই অনন্য ভঙ্গিটি থাকছে। তবে অপরাধী জীবন যাপন বোধহয় এর আগে এতটা মজার GrandTheftAuto.gifছিল না, যতটা আছে এই গেমে। এটি সম্ভব হয়েছে এই গেমে আগের চাইতে অনেক বেশি শ্বাসরুদ্ধকর অভিযান এবং নষ্ট পঁচা শহরের একেবারে পুঙ্ক্ষানুপুঙ্খ দৃশ্যায়ন সংযোজনের কারণে।

তবে শুরুতেই বলে নেওয়া ভালো, গ্রান্ড থেফ্‌ট অটো ৪ কিন’ বাচ্চাদের জন্য নয় মোটেই। এতে আছে রক্তের হোলি খেলা, কিছুটা নগ্নতা এবং প্রায় অবিরাম অশ্রাব্য ভাষা। এবং অবশ্যই এটি দারুণ বিনোদনমূলক!

এই গেমের কাহিনী নির্মিত হয়েছে নিকো বেলিচ নামের এক পূর্ব ইউরোপিয়ানকে কেন্দ্র করে। বেলিচ সদ্য আমেরিকায় আগমন করেছে। সে লিবার্টি সিটি (দেখতে প্রায় হুবহু নিউইয়র্ক সিটির মতো!) তে পদার্পণ করার পর তাকে অভিনন্দন জানায় তার কাজিন রোমান। রোমান প্রায় দশ বছর ধরে আমেরিকায় থাকে।

GrandTheftAuto1.gif

রোমান নিকোকে অনেক গ্ল্যামার এবং সম্পদের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন’ আমেরিকায় আসার পর সে তেমন কিছুই দিতে পারল না। নিকোর ভাগ্যে জুটল থাকার জন্য ভগ্নস্বাস’্য এক অ্যাপার্টমেন্ট আর কার সার্ভিসে স্বল্প বেতনের একটা চাকরি। কিন’ কিছুদিনের মধ্যেই অবস’া আরো গুরুতর হলো যখন নিকো অপরাধ জগতের এক হোমরাচোমরার সাথে আঁতাত করে ফেলল। ধনসম্পদ কামানো ছাড়াও নিকোর আমেরিকায় আসার অন্য একটি উদ্দেশ্য ছিল। আর এখান থেকেই জমে উঠল কাহিনী।

দ্য গ্রান্ড থেফ্‌ট অটো ৪ গেমটি দ্য এক্সবক্স ৩৬০ এবং দ্য প্লেস্টেশন ৩ কনসোলের জন্য।

লস্ট ওডেসি
অসাধারণ কাহিনী এবং দুর্ধর্ষ চরিত্র কেইম এর কারণে হলেও যে কারো লস্ট ওডেসি খেলা উচিত। আপনার যাত্রা শুরু হবে যুদ্ধক্ষেত্রে গাড়ি বিধ্বস- হবার LostOddisy.gifঘটনার মধ্য দিয়ে। এই ঘটনায় ১০০০ বছর বয়সী অমর কেইম অ্যার্গোনার বেঁচে যায়। এই দুর্দান- সূচনার পর, গেমটি আপনাকে নিয়ে যাবে সর্বোচ্চ যুদ্ধের এক অন্য জগতে।

শহর-রাজ্যের দুর্বৃত্ত রাজনীতির নিত্য প্রতিযোগিতা লস্ট ওডেসির আসল যুদ্ধ নয়। কেইম রহস্যজনকভাবে তার স্মৃতি হারিয়ে ফেলেছে। গত ১০০০ বছরে সে কী করেছে, কিছুই মনে পড়ছে না। আবার কেইম-ই একমাত্র অমর নয় যে পৃথিবীর বুকে তার স্মৃতি হাতড়ে বেড়াচ্ছে। সে ছাড়াও আরো তিনজন অমর রয়েছে যারা গত মিলেনিয়ামের কোনো ঘটনা মনে করতে পারছে না।

আর এই স্মৃতির তালা খুলতে যেতে হবে এক ভয়ঙ্কর রকমের শয়তানের কাছে, যে কি না দুই জগতের জন্যই হুমকিস্বরূপ।

আপনি যা চান, তার সবই আছে এই গেমে। আপনি আক্রমণ করতে পারবেন, যেকোনো আইটেম ব্যবহার করতে পারবেন, জাদু দেখিয়ে শত্রু ঘায়েল করতে পারবেন।

লস্ট ওডেসির মূল আনন্দ এর কাহিনীতে নয়, চরিত্রে। মূল গল্পের সূত্র ধরে যেসব গল্প আসে, সেগুলোর মধ্যে খুব বেশি বৈচিত্র্য নেই। আপনি এমন এক ভিলেনের বিরুদ্ধে লড়বেন, যার সম্বন্ধে প্রায় গেমের অর্ধেকটা সময় পর্যন- কিছুই জানতে পারবেন না। তবে এই গেমটির অডিও আসলেই দুর্দান-। সাউন্ডট্র্যাকের কারণে গেমটির গুরুত্ব বেড়ে গেছে অনেকখানি।

এই গেমটি তৈরি হয়েছে মাইক্রোসফট এক্সবক্স ৩৬০ এর জন্য।

দ্য ওয়ার্ল্ড এন্ডস উইথ ইউ
TheWorldsEndsWithYou.gif স্কয়ার এনিক্সের সেরা এবং উদ্ভাবনী কাজগুলোকেও হার মানাবে দ্য ওয়ার্ল্ড এন্ডস উইথ ইউ। এর কারণ গেমটিতে তিনি এমনভাবে কাজ করেছেন যে পরিচিত হলেও একই সাথে একদম নতুন লাগে। এবং মনে হয়, এনিক্সের সেরা কাজগুলোর পাশে বসার যোগ্য এটিও।

এই গেমের পটভূমি বর্তমান জাপানের। আরো ভালো করে বললে টোকিওর শিবুইয়া জেলার। এই শহরে রাস-ার মাঝখানে রহস্যজনকভাবে মাথা তোলে নেকু নামের এক অন-র্মুখী বালক। গেমটি যত এগিয়ে যায়, নেকু এবং তার সঙ্গীদেরকে দেওয়া হয় নতুন নতুন মিশনের দায়িত্ব এবং বাধ্য করা হয় ইঁদুর দৌড় খেলতে। এটিই এই গেমের কাহিনী।

স্কয়ার এনিক্সের এই গেমটি নিন্টেন্ডো ডিএস কনসোলের জন্য।

মেটাল গিয়ার সলিড ৪: গানস অব দ্য প্যাট্রিয়টস

গোয়েন্দা অ্যাকশন ভিডিও গেম মেটাল গিয়ার সলিড ৪: গানস অব দ্য প্যাট্রিয়টস (সাধারণত সংক্ষেপে এমজিএস ৪ বলা হয়) যতটা না ভিডিও গেম, MetalGiarSolid.gifতারচেয়েও বেশি মুভি। তবে এটির সমাপ্তি এত চমৎকার যে গেমাররা পাবেন অন্যরকম স্বাদ।

‘নো প্লেস টু হাইড’ এই স্লোগানের ভিত্তিতে নির্মিত এই গেমে এবারই শেষবারের মতো দেখা যাবে দুর্ধর্ষ ধাতব সাপকে। আর এটি হিদিও কোজিমার নির্মিত সর্বশেষ মেটাল গিয়ার গেম। এখানে আপনাকে (পুরাতন সাপ) প্রচলিত যুদ্ধের পাশাপাশি গোয়েন্দাগিরি ও কূটবুদ্ধির সাহায্যে খেলাকে এগিয়ে নিতে হবে।

এই সিরিজের প্রচলিত থার্ড পারসন ভিউয়ের মাধ্যমে এই গেমটি খেলতে হয় যেখানে ক্যামেরায় ঘটনার পুরো দৃশ্যটিই দেখা যায়। তবে ফার্স্ট পারসন ভিউসহ কাঁধের উপরের ভিউ দ্বারাও এটি খেলা যায়। আবার কোণার দৃশ্যগুলো দেখতে এই ভিউ ডান কাঁধ থেকে বাম কাঁধেও স’ানান-র করা যায়।

মেটাল গিয়ার সলিড ৪: গানস অব দ্য প্যাট্রিয়টস এ বিদেশের মাটিতে সামরিক ব্যাপারে অনেক শিথিলতা দেখানো হয়েছে। এখানে প্রাইভেট সামরিক বাহিনী (পিএমসি) রয়েছে যারা কেবল ব্যবসায়িক স্বার্থে অন্যের হয়ে যুদ্ধ করে থাকে।

কোনামির এই গেমটি প্লেস্টেশন ৩ কনসোলের জন্য।

প্রফেসর লেটন অ্যান্ড দ্য কিউরিয়াস ভিলেজ
professorlaytonandthecuriousvillage.gif প্রফেসর লেটন অ্যান্ড দ্য কিউরিয়াস ভিলেজ চমৎকার কাহিনী ও অঙ্গসজ্জার একটি গেম। এতে দারুণ কিছু চরিত্র জটিল সব পাজল সমাধানের চেষ্টা করে।

এই গেমের কাহিনী ফুল-মোশন ভিডিওর পাশাপাশি চমৎকার কিছু সি’রচিত্রের মাধ্যমে বর্ণিত হয়েছে। প্রফেসর লেটন পাজল সমাধান করার ক্ষমতার জন্য বেশ পরিচিত। তার সহকারী লুকের সাথে তিনি সেন্ট মিস্টেয়ার নামক এক গ্রাম ভ্রমণে যান। গল্প এবং উপস’াপন উভয়েরই মান ভালো হওয়ায় আপনি চাইবেন এই অ্যাডভেঞ্চার শেষে একটি সনে-াষজনক ফলাফল করতে।

professor_layton01.gif প্রফেসর লেটন অ্যান্ড দ্য কিউরিয়াস ভিলেজ উদ্ভাবন, গল্প এবং পাজলের কারণে সত্যিই এক অনন্য, বিনোদনধর্মী এবং এমনকি শিক্ষামূলক একটি গেম। গেমটির আর্ট বক্স দেখে আবার ভাববেন না যে এটি বাচ্চাদের জন্য নির্মিত। তাহলে বোকা বনতে হবে আপনাকেই। কারণ পাজল ভক্তদের জন্য প্রফেসর লেটন অ্যান্ড দ্য কিউরিয়াস ভিলেজ এর কোনো তুলনা হয় না।

এই গেমটি নিন্টেন্ডো ডিএস কনসোলের জন্য।

কোনামির ‘টার্গেট: টেরর’
দারুণ দারুণ সব গেমের ভিড়ে এমন অনেক গেম রয়েছে যেগুলো ভয়ঙ্কর বলে খ্যাত এবং নিন্টেন্ডো ডব্লিউটু এর জন্য নির্মিত। এই তালিকার সবচেয়ে উপরে রয়েছে কোনামির টার্গেট: টেরর। শুটিংভিত্তিক এই গেমে রয়েছে ভয়ানক গ্রাফিক্স আর মজাদার অভিনয়।

অস্ত্রধারী সন্ত্রাসীরা আমেরিকার বিভিন্ন অংশে আক্রমণ করে। আপনার কাজ হলো এই সন্ত্রাসীদেরকে ধ্বংস করা। তারপর আপনাকে পাঠানো হবে একটি প্লেনে যেটি সন্ত্রাসীরা হাইজ্যাক করেছে। তারা এই প্লেন দিয়ে হোয়াইট হাউজের উপর আত্মঘাতী হামলা চালাতে চায়। আপনাকে যুদ্ধ করে প্লেনের ককপিটে পৌঁছাতে হবে এবং প্লেনের নিয়ন্ত্রণ নিতে হবে যাতে তারা এই হামলা চালাতে না পারে।

টার্গেট: টেরর গোল্ড নামে এই গেমের একটি বিশেষ সংস্করণ রয়েছে যাতে আপনাকে বোনাস হিসেবে দেওয়া হবে পুরস্কার এবং পদক।

উৎস : বিডিনিউজ ২০০৮

পোস্টটি শেয়ার করুন :