আমার ডেভেলপ করা এন্ড্রয়েড এ্যাপ : ‘বাংলা জোকস’

আমার প্রায় কৌতুকের প্রয়োজন হয়। নিজের এবং অন্যকে খুশি রাখার জন্য। কিন্তু সব সময় সব কৌতুক মনে থাকেনা। যদি এমন হতো কৌতুকগুলো সব সময় আমার হাতের কাছে থাকে কেমন হয়! অমনি মনে পড়ে গেলো স্মার্ট-ফোনটির কথা। নেটে খুঁজেও তেমন ভালো এ্যাপ পেলাম না। একটি পেয়েছিলাম কিন্তু সেখানে কৌতুকের সংখ্যা খুবই কম। আমার প্রয়োজন সকল কৌতুক থাকে এমন এ্যাপ। হোক কিছু সাইজে বড় এবং স্লো। সমস্যা নেই। প্রয়োজনের সময় এসব মেনে নেয়া যায়।

অমনি ঠিক করলাম নিজেই একটি এ্যাপ ডেভেলপ করি। এতে প্রাকটিস হবে আর কৌতুকও পেয়ে যাবো। বিডি-জোকস এর ভালোলাগা প্রায় কমবেশি সকল কৌতুকই নিয়ে নিলাম এ্যাপটির জন্য। এবং অপর একটি সাইট ধরলাম প্রায় শেষও করলাম। এখন কয়েক’শ বাকি রয়েছে কৌতুক। এবং সব শেষে যে এ্যাপটি পছন্দ হয়েছিল তারও ভালো লাগা কমবেশি সব এ্যাপ নিয়ে নিলাম। নিয়ে নিলাম মানে ডাটা-এন্ট্রি করা শুরু করে দিলাম।

বাংলঅ জোকস

বাংলা জোকস

এ্যাপটি ডিজাইন, ডেভেলপিং শেষ করে ডাটা এন্ট্রি করা শুরু করে দিলাম। ডাটা এন্ট্রি করাই এখনও বাকি রয়েছে। টার্গেট ছিল ২০০০ জোকস। কিন্তু করেছি ১৮০০+ জোকস এর কালেকশান। পরে বাকিগুলো করে নেবো।

অনেক ডাটা আর আমার ডাটাবেজ XML ফাইলে, তাই এ্যাপটির সাইজ বড় না হলেও ভারী হয়ে পড়েছে। কিছু কিছু কাজ দেরি করে করে। পরবর্তীতে ঠিক করে নেবার চেষ্টা করা হবে। যদিও আমার স্মার্ট-ফোনে তেমন সমস্যা হয় না। প্রসেসর ১ গিগা-হার্টস এবং র‍্যাম ১ জিবি হলে সমস্যা হয় না বললেই চলে।

Download Now :
Dropbox : https://www.dropbox.com/s/ktoubemd4sjufmf/Bangla_Jokes.1.0.1.apk?dl=0

যা হোক। এ্যাপটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা :
১. এ্যাপটি সম্পূর্ণ বাংলা ইউনিকোডে লেখা।
২. সার্চ সিস্টেম রয়েছে।
৩. মুভ-টু এস-ডি কার্ড সাপোর্টে-ড।
৪. একটু স্লো কাজ করবে যদি প্রসেসর এবং র‍্যাম কম থাকে।
৫. বাংলা ফন্ট এমবেড করা হয় নি। ডিফল্ট ফন্ট যা থাকবে তাই দেখাবে।
৬. প্রায় ১৮০০ এর বেশি কৌতুক রয়েছে।
৫. বিডি-জোকস ডট কম এর সব এবং অন্যান্য এ্যাপ এবং সাইটের জোকসও রয়েছে।
৬. শুধুমাত্র এডাল্ট/১৮+ কৌতুক নেই এখানে। প্রয়োজনে হাসির হলে আলাদা করে বানানো হবে।
৭. ওরিয়েন্টেড সাপোর্টে-ড।
৮. যে কোন ফোন, ট্যাব, ডেক্সটপ, ল্যাপটপ সাপোর্টে-ড।

বি. দ্র. এখন আপতত স্লো কাজ করবে। পরবর্তীতে ফিক্স করা হবে।

বি.দ্র. যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয় তাহলে আমাকে অবশ্যই জানাবেন। কারণ অনেক সময় অনেক সাইটে দেখেছি ডাউনলোড লিংক দেয়া থাকে যা পরে কাজ করে না।

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *