আসছে আবেগ সনাক্তকারী ইন্টেলের নতুন থ্রিডি ক্যামেরা

ইসরাইলের হাইফাতে ইন্টেলের ডেভেলপমেন্ট কোম্পানি সম্প্রতি একটি থ্রিডি ক্যামেরা তৈরির চেষ্টা করছে যা ব্যবহারকারীর আবেগকে বুঝতে সক্ষম হবে। তবে এটা শুধুমাত্র ল্যাপটপ এবং ট্যাবলেটের জন্যই প্রযোজ্য হবে।
ইন্টেল পারসেপচুয়াল কম্পিউটিং গ্রুপের স্ট্রেটেজিক প্ল্যানিং ডিরেক্টর ‘ঈগল ইয়ানছু’ এর মতে এই থ্রিডি ক্যামেরাতে উন্নত মানের সেন্সর ব্যবহার করা হবে। যার ফলে এই ক্যামেরা দিয়ে কোন ছবি তোলার সময় তার ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে নেয়া যাবে। এছাড়াও ইহা রিমোট-কন্ট্রোল দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে। তিনি আরও বলেন তার টিম যে ক্যামেরাটি ডেভেলপ করতে কাজ করে যাচ্ছে তা ক্যামেরাটিকে গ্যাসচার অর্থাৎ শরীরের অঙ্গপ্রত্যঙ্গ এর নড়াচড়া, ভয়েস এবং ফেসিয়াল এক্সপ্রেশন দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে। এর কোন মানুষের উত্তেজনা, আবেগ, অনুভূতিকে বোঝার ক্ষমতা থাকবে। ব্যবহারকারী খুশী না রাগান্বিত সেটা সে বুঝতে পারবে। এছাড়াও ক্যামেরাটি দুরুত্ব, আকার-আকৃতি, গভীরতা, রঙ এবং কোন বস্তুর সীমারেখা বুঝতে সক্ষম হবে।

শিক্ষাক্ষেত্রেও এটি অনেক কাজে আসবে। যখন কোন শিশু কোন কিছু পড়তে কষ্ট পাচ্ছে বা ভালো করে বুঝে উঠছে না তখন ক্যামেরাটি সেই শিশুটির চোখের নড়াচড়া এবং প্রতিক্রিয়াটি সনাক্ত করে তা বলে দিতে পারবে। এছাড়াও এই ক্যামেরাটি কোন বস্তুর থ্রিডি ব্লু-প্রিন্ট তৈরি করে আর্কিটেকচারাল কাজে সাহায্য করতে পারবে। ইন্টেল বলে এই ক্যামেরাটি তুলনামুলকভাবে আকারে ছোট করা হবে যেন ইহা স্মার্টফোন, টেবলেট এবং ল্যাপটপের ওয়েবক্যাম হিসাবেও ব্যবহার করা যায়।

লেখা : এলিন ২০১৩

উৎস : অনলাইন

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *