গুগল গ্লাসের দূর্বলদিক !!

ডেভেলপাররা গুগল গ্লাসের একটি দূর্বলদিক খুঁজে বেড় করেছেন। QR Code বা Quick Response Code (কুইক রেসপন্স কোড) ব্যবহার করে গুগল গ্লাসকে কোন একটি কাজ করতে বাধ্য করানো সম্ভব। এক্ষেত্রে গুগল গ্লাসের ইউজার স্ক্রিন অন্যের সাথে শেয়ার করা অথবা ওয়াইফাই চালু করে অন্যকে শেয়ার দেয়ার মত ভয়ানক কাজও ইউজারের অজান্তেই করানো যেতে পারে কিউ আর কোড ব্যবহার করার মাধ্যমে।

গুগল গ্লাস

গুগল গ্লাস

গুগল গ্লাসে এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এর ক্যামেরা কোন ‘কিউ আর কোড’ দেখামাত্রই তা সনাক্ত করে ফেলে এবং সেই অনুযায়ী কাজ করা শুরু করে দেয়। যদি কোন ‘কিউ আর কোড’ কোন সংখ্যাকে প্রকার করে তাহলে গুগল গ্লাস কেউ কিউ আর কোডকে সনাক্ত করেই সরাসরি সেই সংখ্যাটিকে পড়ে নেবে।

এই সুযোগটি নিতে চেষ্টা করছে হ্যাকাররা। হ্যাকাররা ক্ষতিকারক ‘কিউ আর কোড’ তৈরি করছে যা গুগল গ্লাস দেখামাত্রই এমন কিছু কর্মকাণ্ড ঘটাবে যা গুগল গ্লাস ব্যবহারকারীর জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াবে।

গুগল গ্লাস ব্যবহারকারীরা ক্ষতিকর সেইসব ‘কিউ আর কোড’ পড়লে অনায়াসেই ব্লুটুথ বা ওয়াইফাই এর কারণে অন্য গুগল গ্লাস ব্যবহারকারীরা তা জেনে নিতে পারবে। এর ফলে এটিএম এর পিন-কোড বা কোন গোপন তথ্য চুরি হয়ে যাবার সম্ভাবনা রয়েছে।

লেখা : এলিন ২০১৩

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *