মার্ক জুকারবার্গের ফেসবুক টাইমলাইন হ্যাক

ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থার দুর্বল দিক দেখাতে গিয়ে প্যালেস্টাইনের এক হ্যাকার খলিল শেরাত ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের ফেসবুক টাইমলাইন হ্যাক করেছেন। তিনি সেখানে অবৈধভাবে প্রবেশ করে ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি বিষয়ক একটি লিখা পোস্ট করেন।

মার্ক জুকারবার্গের ফেইসবুক প্রোফাইল হ্যাক

হ্যাক হওয়া মার্ক জুকারবার্গের ফেইসবুক প্রোফাইল


ফেইসবুকের নিয়ম অনুযায়ী কোন ফেইসবুক ব্যবহারকারীর টাইমলাইনে যদি প্রাইভেসি দিয়ে রাখে তাহলে কেউ সেখানে কোন কিছু পোস্ট করতে পারেনা এছাড়া কারো টাইমলাইনে কিছু পোস্ট করতে হলে অবশ্যই এক অপরের বন্ধু তালিকায় নাম থাকতে হবে, না থাকলে টাইমলাইনে পোস্ট করা সম্পূর্ণ অসম্ভব ব্যাপার। এক্ষেত্রে খলিল শেরাত এই অসম্ভব কাজটিকে সম্ভব করে দেখিয়েছেন।

খলিল শেরাত দাবি করেন তিনি ফেইসবুকের নিরাপত্তা ব্যবস্থা দুর্বল এবং কিভাবে তা সারানো যাবে তা নিয়ে বার বার ফেইসবুক কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করে বিফল হওয়ার পর মার্ক জুকারবার্গের টাইমলাইন হ্যাক করেন এবং সেখানে ফেইসবুকের নিরাপত্তা ত্রুটির বিষয়ে বিস্তারিত জানান।

এদিকে খলিল শেরাত সূত্রে জানা গেছে তিনি মার্ক জাকারবার্গের টাইমলাইন হ্যাক করার পর ফেইসবুক কর্তৃপক্ষ তাঁর সাথে যোগাযোগ করে এবং তাঁর কাছে বিস্তারিত জানতে চায় কিন্তু পরে তারা খলিল শেরাতের দাবি করা ফেইসবুক ত্রুটির বিষয়টি নাকচ করে দেন এবং উল্টো খলিল শেরাতের ফেইসবুক আইডি’টি বন্ধ করে দেন।

সাধারণত ফেইসবুক তাদের ওয়েব সাইটের কোন দুর্বলতা যদি কেউ দেখিয়ে দিতে পারে তবে তাকে বিশেষ পুরুস্কার প্রদান করে থাকে। এক্ষেত্রে এদিকে খলিলকে কোনোরূপ পুরুস্কারও প্রদান করা হয়নি। কারণ খলিলের গৃহীত ব্যবস্থা ফেইসবুক নীতিমালার পরিপন্থী।

সূত্র : অনলাইন ২০১৩

পোস্টটি শেয়ার করুন :

2 Responses to মার্ক জুকারবার্গের ফেসবুক টাইমলাইন হ্যাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *