‘এলিনের ভুবন’ ব্লগ এখন এন্ড্রয়েড ফোনে …

অনেক দিন ধরে কোন পোস্ট করা হয় নি ব্যস্ততার বেড়াজালে আটকে ছিলাম এবং এখনও অনেকটা রয়েছি। আজ ভাবলাম একটি পোস্ট করি কারণ আমার এই ব্লগের জন্য কোন মতে একটি এন্ড্রয়েড এপ্লিকেশনডেভেলপ করেছি সেটা ব্লগে যুক্ত করে দেবো।

Splash Screen

Splash Screen

এ্যাপটা সাদামাটা। এই এ্যাপটির মুল উদ্দেশ্য ছিল এন্ড্রয়েড ডেভেলপমেন্ট এর চর্চা করা। তাই অনেক কিছুতেই তেমন দৃষ্টি দেয়া হয়নি। শুধুমাত্র আমার ব্লগের সর্বশেষ আটটি পোস্টের আংশিক দেখাবে এবং সেই সাথে টুকটাক বাড়তি কিছু। যেমন : আমার সাথে কন্টাক্ট করা (ফোনের কল, এসএমএস বা ইমেইলে)। সেখানে ট্যাব করলেই সরাসরি সেই ফোন থেকেই কলটি আমার কাছে চলে আসবে নাম্বার টাইপ করতে হবে না। এসএমএস এবং ইমেইলও একই ভাবে। যদিও ইমেইল পার্টটিতে সমস্যা রয়েছে যা নিয়ে এখন বসতে ইচ্ছে করছে না।

এছাড়াও অফলাইনেই সংক্ষেপে আমার পরিচয় এবং প্রয়োজনে সিভি সংগ্রহ করা। তাও সেটা ফোন থেকেই ট্যাব করলেই নেট থাকলেই ডাউন-লোড হয়ে যাবে। পরবর্তীতে এটাও অফলাইন-বেস করে ফেলার চেষ্টা করবো। অনেক সময় চাকরি বা বিভিন্ন কারণে এমনকি আমার নিজেরও প্রয়োজনে সিভি ডাউন-লোড করতে হয় তাই এই পদ্ধতি করেছি।

এখান থেকে নেটের সাহায্য আমার সাথে যুক্ত হতে পারবে বিভিন্ন সোশ্যাল কমিউনিকেশনে। যেমন : ফেইসবুক, টুইটার এবং আমার এলিনের ভুবন ব্লগএর ফ্যান পেজে, শুধু মাত্র একটি ট্যাব করলেই হয়ে যাবে।

যদিও মুল টার্গেট ছিল আমার ব্লগের সর্বশেষ কিছু পোস্ট প্রদর্শন করা। এখন আপাতত ইন্টারনেট ছাড়া ব্লগের সর্বশেষ পোস্ট দেখা যায় না। পরবর্তীতে ইচ্ছে আছে একবার নেট পেলেই পোস্টগুলি ক্যাশে জমা থাকবে এবং পরবর্তীতে ইন্টারনেট ছাড়াই সেই পোস্টগুলি পড়া যাবে যে কোন স্থানে বসে।

আপাতত আমার স্যামসাং গ্যালাক্সি ওয়াই (এন্ড্রয়েড ভার্সন : ২.৩ জিঞ্জার-ব্রেড)এ এই এপ্লিকেশনটি ব্যবহার করে দেখেছি। ঠিক মতই সব কিছু হচ্ছে। হয়তো বা অন্য কোন এন্ড্রয়েড ফোনে সাইজ-জনিত সমস্যা হতে পারে। যেমন : এ্যাপটি হয়তো বা বেশি ছোট বা বড় দেখাতে পারে।

আমি এই এ্যাপটি ডেভেলপ করতে ব্যবহার করেছি, জাভা, জাভাস্ক্রিপ্ট, জেকোয়ারী, এইচটিএমএল, সিএসএস, ইক্লিপস এবং ফোন-গ্যাপ ২.৫।

এই ব্লগের ডানপাশেই এ্যাপটি পাওয়া যাবে। আর যাদের এন্ড্রয়েড ফোনে কিউ আর কোড রিডাররয়েছে তারা ব্লগের ডানপাশে দেয়া কিউ আর কোডস্ক্যান করে এপ্লিকেশনটি ডাউন-লোড করে নিতে পারেন।

এপ্লিকেশান ডিটেইলস :

Application Name : alinervuon

Version : 1.0.0 (১১-এপ্রিল-২০১৩ ইং)

Fully Supported and Tested : Samsung Galaxy Y ( Android 2.3 )

এখানে ক্লিক করে ‘এলিনের ভুবন – এন্ড্রয়েড এ্যাপ্লিকেশান’ ডাউনলোড করুন

অথবা, কাজ না হলে নিচের লিংকে গিয়ে ডাউনলোড করুন :

http://blog.alinsworld.com/mobileapp/alinervubon.apk

Dropbox : https://www.dropbox.com/sh/mup5aj0eztot5o6/AADquGvOBWHaMtcBJUCPGkl-a?dl=0

 

স্ক্রিনশটসমূহ :

mobileapp (3)mobileapp (4)mobileapp (5)mobileapp (1)

 

যারা ‘QR Code Readerসংগ্রহ করতে পারছেন না, নিচের লিংক থেকে সংগ্রহ করে নিন :

QR Code Reader টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

qrcode

QR Code

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *