এন্ড্রয়েড সমাচার : বেসিক আলোচনা – (পর্ব : ৪)

গুগল প্লেথেকে এন্ড্রয়েডের এপ্লিকেশন সংগ্রহ করা :

 ১. যেহেতু আপনাকে এন্ড্রয়েড ডিভাইস থেকেই সংগ্রহ করতে হবে (সিকিওর থাকার জন্য) তাই ডিভাইসটিতে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

যদি আপনি সিম থেকে ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাহলে চেক করে দেখুন ‘Use packet data’ অপশনটি এনাবল করা আছে কিনা। আর এই জন্য আপনার ফোনের নিচের হার্ড টাচ বাটন দুইটির বামের বাটনটিতে চাপ দিতে হবে এবং Settings এ গিয়ে Wireless and networks অপশনটিতে যেতে হবে। তারপর Mobile networks এ যেতে হবে। use packet data অপশনটি এইবার এনাবল করে দিন একটি টিক চিহ্ন বসানোর মাধ্যমে।

২. আপনার এন্ড্রয়েড ডিভাইস হতে (স্মার্ট ফোন) প্রথমে Play Store ‘প্লে স্টোর’ এ্যাপটি (এই এপ্লিকেশনটি ফোনে ডিফল্ট-ভাবেই দেয়া থাকে) রান করান অথবা ডাইরেক্ট ভিজিট করুন উপরের লিংকটিতে।

৩. সেখানে ক্যাটেগরি রয়েছে, সার্চিং সিস্টেমও রয়েছে আরও আছে টপ এবং নতুন আগমন করা এবং পেইড ও ফ্রি এন্ড্রয়েড এপ্লিকেশনের তালিকা ।

আপনি ইচ্ছে মত যে কোন সিস্টেম বেছে নিতে পারেন। মনে করি আপনি বাছাই করলেই ‘সার্চিং সিস্টেম’। তাহলে ‘প্লে স্টোর’ এর প্রায় উপরেই একদম ডান পাশেই সার্চ বাটন (ম্যাগনিফাইয়ার গ্লাস আইকন) দেখতে পাবেন।

সেই আইকনটিতে টাচ করুন।

৪. একটি সার্চ বক্স আসবে যেখানে লেখা থাকবে ‘Search Google …’ সাথে টাইপ করার জন্য আপনার স্মার্ট ফোনটির ভার্চুয়াল কীবোর্ডটিও শো করবে।

android virtual keyboard

android virtual keyboard

সেখানে আপনার পছন্দের এন্ড্রয়েড এপ্লিকেশনটির নাম ইংরেজিতে টাইপ করুন।

যেমন : ‘Talking Tom Cat Free’ টাইপ করুন। দেখবেন কিছুটা টাইপ করলেই সাজেশন দেখাবে।

৫. এপ্লিকেশনটিতে টাচ করুন।

৬. কিছুটা উপরেই ডান পাশে Install বাটন পাবেন, টাচ করুন।

আপনি ইচ্ছে করলে ড্রাগ করে (মানে টাচ করে উপরে টেনে টেনে) লেখাগুলি পড়তে পারেন, কতজন ডাউন-লোড করেছে, এই এপ্লিক্যাশানটির বর্ণনা, কি কি নতুন এসেছে এই ভার্সনটিতে, রিভিউ, রেটিং, মন্তব্য ইত্যাদি দেখতে পারবেন।

৭. এপ্লিকেশনটি কি কি করতে পারবে, কি কি একসেস পাবে ইত্যাদি তথ্য আসবে। পরে দেখুন। আপনার অনুমতি (Permission)  এর জন্য অপেক্ষা করবে।

৮. এইবার Accept & download বাটনটিতে টাচ করুন (যদি আপনার কাছে মনে হয় এটা কোন ক্ষতি করবে না)।

৯. অপেক্ষা করুন। একই সাথে ডাউন-লোড এবং ইন্সটল হতে থাকবে। আপনার ইন্টারনেটের উপরের এই অপেক্ষার সময়টি নির্ভর করবে।

এই সময়টাতে আপনি ইচ্ছে করলে ড্রাগ করে লেখাগুলি পড়তে পারেন, কতজন ডাউন-লোড করেছে, এই এপ্লিক্যাশানটির বর্ণনা, কি কি নতুন এসেছে এই ভার্সনটিতে, রিভিউ, রেটিং, মন্তব্য ইত্যাদি দেখতে পারবেন (যদি ইচ্ছে হয়)।

( ইনস্টলিং প্রসেস বন্ধ করা : ইন্সটল চলাকালীন সময়েও আপনি যে কোন সময় ইন্সটলেশন প্রসেসটি বন্ধ করে দিতে পারবেন। লোডিং বারের ডানেই রয়েছে ক্রস বাটন। টাচ করলেই হয়ে যাবে। )

১০. ডাউন-লোড এবং ইনস্টলিং প্রসেস শেষ হলে দেখা যাবে দুইটি বাটন রয়েছে। একটি ‘Open’ বাটন এবং অন্যটি ‘Uninstall’ বাটন।

ওপেন বাটন দিয়ে সেই সময় আপনার এপ্লিকেশনটি রান করাতে পারবেন। আর যদি মনে হয় আপনি এই এপ্লিকেশনটি ইন্সটল করে ভুল করেছে, ঠিক হয় নাই, তাহলে ‘Uninstall’ বাটনটি আপনাকে সাহায্য করবে এই ভুল হতে আপনাকে রক্ষা করতে।

ব্যস, কাজ শেষ ! 🙂

Talking-Tom-Cat

Talking-Tom-Cat

এইবার আপনি আপনার স্মার্ট-ফোনে একটি নতুন আইকন সহকারে নতুন অতিথিকে দেখতে পাবেন। যে আপনার জন্য অপেক্ষা করছে কখন তাকে আপনি রান করাবেন।

(বি. দ্র. আমি এই পুরো ইন্সটলেশন প্রসেসটি লিখতে গিয়ে আমার নিজের স্মার্ট-ফোন Samsung Galaxy Y যাতে এন্ড্রয়েড ভার্সন ছিল ২.৩.৬ জিঞ্জার-ব্রেড – ইয়ামি রুটি 🙂 ভিন্ন কোন এন্ড্রয়েড ভার্সনে সামান্য ভিন্নতা থাকতে পারে তবে আপনি সেই ভিন্নতাকে বুঝতে পারবেন আশা করি। আর এই কারনেই বারে বারে বলেছি ‘টাচ’ করার কথা। অন্য কোন স্মার্ট ফোনে টাচ ছাড়াও অন্য সিস্টেমও থাকতে পারে।)

(বড় কোন এপ্লিকেশনের জন্য সিমের ইন্টারনেট ব্যবহার করার চেয়ে ব্রডব্যান্ডকে বা আন-লিমিটেড ইন্টারনেট মডেমকে ওয়াই-ফাই দিয়ে শেয়ার নিয়ে ব্যবহার করাটা সুবিধাজনক।)

(বি: দ্র: এডমিনের অনুমতি ব্যতীত এই লেখা অন্য কোথাও পোস্ট করা যাবে না। একান্ত প্রয়োজনে যদি কেউ শেয়ার করতেই চান তাহলে অবশ্যই এই ব্লগটির লিংক ব্যবহার করুন।)

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *