মজিলা ফায়ারফক্স : ‘History Close Tab’ ডিজেবল করা

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি, তাদের কাছে এই মজিলা ফায়ারফক্স নামটি খুবই পরিচিত। এটি একটি ব্রাউজার, যা দিয়ে আমরা ওয়েবসাইট ব্রাউজ করতে পারি।

মজিলা ফায়ারফক্স এর একটি বিশেষ সুবিধা হল একসাথে একাধিক ট্যাব এর ব্যবহার, যা আমাদের একাধিক ওয়েবসাইটকে একটি ব্রাউজারের ভিতরেই সীমাবদ্ধ রাখতে সাহায্য করে।

যখন যেই ট্যাব এর প্রয়োজন শেষ হয়ে যায় আমরা সেই ট্যাবটি ক্লোজ করে ফেলি। কিন্তু ক্লোজ করে ফেলা সর্বশেষ ১০ টি ট্যাব এর তথ্য সেইভ রয়ে যায় এই ব্রাউজারেই। এর সুবিধা হল, যদি কেউ ভুলে কোন ট্যাব ক্লোজ করে ফেলে তাহলে সেটাকে আবার ফিরিয়ে আনতে পারে।

কিন্তু কেউ যদি চায় তার সকল ভিজিট করা ওয়েবসাইটের তথ্য সেইভ থাকবেনা এবং সে ক্যাশ, হিস্টোরি ইত্যাদি ক্লিয়ার করে ফেলে তারপরেও অনেক সময় দেখা যায় ক্লোজ করা সর্বশেষ ১০ টি ট্যাব ঠিকই রয়ে যায়। এবং কোন মতেই সেটা ক্লিয়ার করা যায় না।

আবার অনেকে মনে করতে পারে এই সুবিধাটি তার প্রয়োজন নেই। উপকারের থেকে বরং তাকে অপকার করছে এটা। তাহলে সে ইচ্ছে করলেই মজিলা ফায়ারফক্স এর এই সুবিধাটি ডিজেবল বা বন্ধ করে রেখে দিতে পারে। এতে করে তার আর ক্লোজ করে ফেলা কোন সাইট সেইভ থাকবে না। একেই বলে ‘Disable History Close Tab’।

অনেক কথা হল এখন আসল  কাজে আসি :

১. মজিলা ফায়ারফক্সের এড্রেস-বারে (যেখানে ওয়েবসাইটের ওয়েব এড্রেস টাইপ করা হয়) টাইপ করুন : about:config

২. এবং এন্টার বাটন চাপুন, যেন আপনি কোন ওয়েবসাইট ভিজিট করছেন।

৩. তারপর একটি কনফার্মেশন বার্তা আসবে সেখানে ক্লিক করুন ‘I’ll be careful, I promise!

এরপর নিচের মত একটি উইন্ডো আসবে।

firefox close tab disable 2

৪. উপরের চিত্রের মত একটি উইন্ডো এলে সেখান থেকে নিচের সবুজ রঙের পুরো লেখাটি সার্চ করে খুঁজে বের করুন। প্রয়োজনে উপরের চিত্রে গোলাপী দাগ দিয়ে চিহ্নিত স্থানে নিচের পুরো লেখাটি কপি করে পেস্ট করুন এবং এন্টার দিন :

browser.sessionstore.max_tabs_undo

৫. সার্চ করে ফলাফল আসলে উপরের সবুজ রঙের লেখাটি দেখতে পাবেন (যদিও কালো রঙে থাকবে সেই লেখাটি)। তারপর সেই লেখাটির উপরে ডাবল ক্লিক করুন।

নিচের চিত্রের মত একটি উইন্ডো আসবে :

firefox close tab disable 4

৬. দেখুন সেখানে একটি নাম্বর (ভ্যাল্যু) দেয়া আছে, (যেমন : 10 অথবা, 5) । সেই নম্বরটি পরিবর্তন করে 0 (zero) করে দিন।

(নোট : এখানে 10 এর মানে সর্বশেষ ক্লোজ হয়ে যাওয়া ১০ টি ট্যাব সংরক্ষিত থাকবে এবং 0 এর মানে ডিজেবল বা ক্লোজ করা কোন ট্যাবই সংরক্ষিত থাকবে না। আপনি ইচ্ছে করলে যে কোন ভ্যাল্যু বসাতে পারেন আপনার প্রয়োজন অনুযায়ী।)

৭. এইবার OK  করুন।

বি: দ্র: লেখাটি কোন মতেই লেখকের অনুমতি ছাড়া বা এই ব্লগের লিংক ব্যবহার না করে অন্য কোথাও পোস্ট করা যাবে না।

– এলিন ২০১২

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *