স্যান্ড আর্ট (Sand Arts) : অদ্ভুত এক শিল্প

‘Sand Art’ হচ্ছে এক প্রকারের শিল্প, যাতে বালি ব্যবহার করে করা হয় অনেক ধরনের শৈল্পিক কারুকাজ। যেমন : মানব শরীর, ভাস্কর্য, পশুপাখি, দালান-কোঠা, বাড়ি-ঘর, সমুদ্র সৈকত আরও অনেক কিছু। এই ধরনের শিল্পের ভিতরে শিশুদের জন্যও রয়েছে বিভিন্ন ধরনের কার্টুন চরিত্র ইত্যাদি। Sand-Arts-1

‘স্যান্ড আর্ট’ বিভিন্ন প্রকারের হয়ে থাকে। নেটিভ এমেরিকায় এক ধরনের ‘স্যান্ড আর্ট’ রয়েছে যা এক ধরনের পেইন্টিং হিসাবে পরিচিত। এই ধরনের ‘স্যান্ড আর্ট’ তৈরি হয় কিছুটা ভিন্নভাবে। যেমন : প্রথমে কাগজে পেনসিল দিয়ে আঁকা হয়, তারপর নির্দ্দষ্ট অংশ কাঁটা হয় এবং সেখানে রং মেখে রাখা বালি ঢেলে দেয়া হয়। ব্যবহার করা হয় গ্লু, রং, কাগজ ইত্যাদি। সবশেষে তা শুকাতে হয়।

এই ধরনের শিল্পের প্রধান দুইটি উপাদান হচ্ছে বালি এবং পানি, যা সমুদ্রতীরে সহজে পাওয়া যায়। এই কারণে অধিকাংশ ‘স্যান্ড আর্ট’ সেখানেই তৈরি করা হয়। এই ধরনের শিল্প পরিবেশ-বান্ধব এবং পরিবেশের কোন প্রকারের ক্ষতি হয় না।

Sand-Arts-2

এই শিল্পে বড়দের মত ছোটরাও অংশগ্রহণ করে থাকে। যেমন : ‘স্যান্ড ক্যাসল’ (বালির দুর্গ) তৈরি করা হয় ছোট ছোট ছেলেমেয়েদের দ্বারা। তারা এতে তারা অনেক আনন্দ পেতো। কিন্তু বড় বড় ভাস্কর্য তৈরি করা হয় বড় বড় নামকরা শিল্পীদের দ্বারা। সেগুলো ছিল যেমনি সুন্দর, তেমনি আকারে বড় ও জটিল।

সর্বাধিক বড় একটি ‘স্যান্ড ক্যাসল’ বা বালির দুর্গ তৈরি করা হয় একটি প্রতিযোগিতায়, যা ছিল ১৮ ফিট লম্বা। এতে ব্যবহার করা হয়েছে ১ টন বালি এবং ১০ লিটার পানি।

Sand-Arts-3

ইউক্রেনের একটি প্রতিযোগিতায় জয়ী হয় ‘সেনিয়া সিমোনোভা’ (Kseniya Simonova), তিনি বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেন তাঁর স্যান্ড পেইন্টিং এর জন্য। ‘সেনিয়া সিমোনোভা’ তাঁর স্যান্ড পেইন্টিং এ ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধ’ এবং সেই যুদ্ধে কেমন করে উনার পরিবার আলাদা হয়ে গেছে তা সুন্দর করে ফুটিয়ে তুলতে সমর্থ হয়েছিলেন।

Sand Art-4

ইলানা ইয়াহাব একজন স্যান্ড আর্ট শিল্পী

ইলানা ইয়াহাব একজন স্যান্ডআর্ট শিল্পী। তিনি সরাসরি দর্শকদের সামনেই তার স্যান্ডআর্ট প্রদর্শন করে থাকেন। উনার বেশি কিছু ভিডিও ক্লিপ ও রয়েছে। Ilana Yahav

‘ইলানা ইয়াহাব’ হলিউড, নিউইয়র্ক এবং লন্ডনে স্যান্ড আর্ট নিয়ে পড়ালেখা করেছিলেন। পরে তিনি একটি স্টুডিওতে কাজ করেন যেখানে পাপেট তৈরি করা হতো যা ছিল একদম সত্যিকারের মত এবং তাতে স্পেশাল ইফেক্ট দেয়া হতো মুভিতে বা বিভিন্ন ধরনের বিজ্ঞাপনে ব্যবহার করার জন্য।

এই সময়ে তিনি রাজনৈতিক বিদ্রূপাত্মক কিছু প্রোগ্রামের জন্য পাপেট তৈরি করেন, যা ইসরাইলী টেলিভিশনে প্রচার করা হয় এবং যার নাম ছিল ‘চার্টজুফিম’। এটা ব্রিটিশ শো ‘স্পিটিং ইমেজের’ উপর বেইস করে নির্মিত হয়।

এছাড়াও ‘ইলানা’ ক্রেমলিনে, স্পেনের এবং বেলজিয়ামের রাজার সামনে তার এই শিল্প প্রদর্শন করেন। পরে আরও বিভিন্ন স্থানে তার শিল্পকর্ম প্রদর্শিত হয়ে থাকে।

ইলানার প্রোফাইল : http://sandfantasy.com/about-me/

‘স্যান্ড আর্ট’ সম্পর্কিত হাই রেজ্যুলেশানের আরও কিছু ছবি দেখতে ভিজিট করুন আমার গুগল ড্রাইভে :
এখানে ক্লিক করুন

(বি: দ্র: এই লেখাটি দয়া করে কেউ কপি/পেস্ট করবেন না। প্রয়োজনে আমার ব্লগের লিংক সহ শেয়ার করুন।)

পোস্টটি শেয়ার করুন :

2 Responses to স্যান্ড আর্ট (Sand Arts) : অদ্ভুত এক শিল্প

  1. ভালো লাগলো লেখাটা 🙂

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *