এলিনের ভুবনের নতুন অতিথি : ফেইসবুক লাইক, ফেইসবুক কমেন্ট, পোস্ট শেয়ারিং, টুইটার ইত্যাদি

রিসেন্টলি আমার ব্লগে কমেন্ট সিস্টেমটিকে পরিবর্তিত করা হয়েছে। বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীর এখন  ফেইসবুক একাউন্ট রয়েছে এবং তাদের পক্ষে ফেইসবুক থেকে কমেন্ট করাটাই সব থেকে সহজ।

তাই আমি তাদের কথা বিবেচনা করে ব্লগের কমেন্ট সিস্টেম পরিবর্তন করেছি। এখন থেকে যে কোন ইন্টারনেট ব্যবহারকারীরা আমার ব্লগে কমেন্ট/মন্তব্য করতে পারবে ফেইসবুকের একাউন্ট, ইয়াহু এবং হটমেইল ইত্যাদি একাউন্ট ব্যবহার করেই। এছাড়াও ব্লগের পূর্বের কমেন্ট সিস্টেম তো আছেই।

কিন্তু যদি এমন কেউ থেকে থাকে যাদের ফেইসবুকে, ইয়াহু, হটমেইল একাউন্ট নেই কিন্তু আমার ব্লগে কমেন্ট করতে চাইছেন, তারা নির্ধারিত নিয়মে শুধুমাত্র তাদের নাম ও ইমেইল ব্যবহার করে কমেন্ট করতে পারবেন।

আর যাদের ইমেইলও নেই, তারা দয়া করে আমার ‘বার্তা পাঠান‘ বিভাগ অথবা ‘অতিথি মহল‘ বিভাগ ব্যবহার করতে পারেন।

এখানে ‘অতিথি-মহল‘ বিভাগটিতে কমেন্ট করতে আপনাকে কোন প্রকার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধুমাত্র ‘নাম’ ও ‘ইমেইল’ ব্যবহার করেই মন্তব্য করতে পারবেন এবং সেই মন্তব্য এই ব্লগেই দেখা যাবে। কিন্তু ‘বার্তা পাঠান‘ বিভাগটি ব্যবহার করে ম্যাসেজ পাঠালে সেই বার্তা এই ব্লগে দেখা যাবে না, আমার ইমেইলে চলে যাবে।

আর নাম নেই এমন কোন ইন্টারনেট ব্যবহারকারী মনে হয় এই পৃথিবীতে নাই। 🙂

এছাড়াও আমার ব্লগের যেকোনো পোস্টকে/পেইজকে সহজে  শেয়ার করতে পারবেন আপনার বন্ধুদের সাথে এবং ফেইসবুক লাইকও বসানো হয়েছে।

নিচের চিত্রটি দেখুন :

alinervubon new guest 20-Nov-2012

নতুন অতিথি : ফেইসবুক লাইক, ফেইসবুক কমেন্ট, শেয়ার

(যদিও কম/বেশি প্রায় সবাই জানে তারপরেও উপরের ছবিটিতে লাল রঙের বক্স দিয়ে চিহ্নিত করা হয়েছে কোনটার কাজ কি।

১ নম্বর বক্সটিতে রয়েছে পুরো পোস্টটি পিডিএফ এ কনভার্ট করার জন্য বাটন নাম ‘Print PDF’, তারপর রয়েছে সহজেই পোস্টটি শেয়ার করার জন্য শেয়ার বাটনসমুহ। লাইক করার জন্য লাইক বাটন ইত্যাদি।

২ নম্বর বক্সটিতে রয়েছে সহজেই ফেইসবুক একাউন্ট ব্যবহার করে কমেন্ট করার সিস্টেম। আপনি ইচ্ছে করলে ‘Connect Using’ বাটনটিতে ক্লিক করে অন্য কোন একাউন্টও ব্যবহার করতে পারবেন যেমন : Yahoo, Hotmail ইত্যাদি। যদি লগইন করা থাকে তাহলে Log Out করেও নিতে পারবেন এবং অন্য কোন একাউন্ট ব্যবহার করতে পারবেন।

৩ নম্বর বক্সটিতে রয়েছে পূর্বের সেই সিস্টেম নাম ও ইমেইল ব্যবহার করে কমেন্ট করা জন্য। যারা বাংলাতে টাইপ করতে পারে না তাদের জন্য ফোনেটিকের মত সহজ পদ্ধতি যুক্ত করা হয়েছে।)

 

তাহলে ভালো থাকুন এবং খুব সহজেই  ব্লগের লাইক ও কমেন্ট সিস্টেমকে ব্যবহার করুন।

– এলিন ২০১২

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *