বিস্ময়কর বানর-সদৃশ অর্কিড …

অর্কিড এর সাথে আমরা কমবেশি সকলেই পরিচিত।  ইহা এক প্রকারের ফুল, এবং Orchidaceae (অর্কিডাসি্‌ই)  পরিবারের একজন সদস্য। এই পৃথিবীতে কমপক্ষে ২৫০০০ প্রকারের ভিন্ন ভিন্ন অর্কিড রয়েছে। এই প্রকারের ফুল ঘরের শোভা বাড়ায়।

কিন্তু প্রকৃতি বড়ই বিচিত্র। বিচিত্র তার খেয়াল। আর তারই একটি উদাহরণ হল এই নতুন ধরনের অর্কিড। বিস্ময়কর এই অর্কিডকে বলা যায় ‘মানকি অর্কিড’ বা ‘বানর-সদৃশ অর্কিড’

Monkey Orchid

এই অদ্ভুত অর্কিড পৃথিবীর দক্ষিণ-পূর্ব দিকের ইকুয়াডোরিয়ান এবং পেনুভিয়ান ক্লাউড বনে প্রথম দেখা যায়। সে সময় এই অর্কিড ছিল প্রায় ১০০০ থেকে ২০০০ মিটার উঁচুতে তাই অনেক মানুষই বিভিন্ন স্থান হইতে ফুলগুলি দেখতে পায়।

এর বৈজ্ঞানিক নাম ‘ড্রাকুলা সিমিয়া’।  এই অর্কিডের প্রধান বৈশিষ্ট্য যা অন্য অর্কিডগুলি থেকে একে ভিন্ন করে রেখেছে আর তা হল এগুলি দেখতে প্রায় বানরের মুখের মত।

এই ‘মানকি অর্কিডটি’ যে কোন ঋতুতেই জন্মাতে পারে। এর কোন নির্দিষ্ট সময় নেই। আর এই অর্কিডটি থেকে পাকা কমলার মত ঘ্রাণ আসতে থাকে।

Monkey Orchid

ভালো করে ছবিগুলিকে খেয়াল করুন। কি অবাক লাগছে না !

Monkey Orchid

আপনার এই অর্কিড যদি ভালো লেগে থাকে এবং মনে করে থাকেন আপনি ইহা সংগ্রহ করবেন, তাহলে প্রথমেই বলে রাখি ‘মানকি অর্কিড’ এর চাষ করা বেশ কঠিন। প্রচুর দেখাশুনা করতে হয় এবং ধৈর্যের প্রয়োজন। এর পরিবর্তে একটি ক্যাকটাস (এক প্রকার অর্কিড ফুল) রক্ষণাবেক্ষণ করা তুলনামূলকভাবে সহজ।

[ দয়া করে কেউ কপি পেস্ট করবেন না। যখন কোন আর্টিকেল অনেক কষ্টে লেখা হয় আর সেটাকে হুবহু কপি পেস্ট করতে দেখা যায, অনেক খারাপ লাগে। ]

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *