অনেকদিন পর আবার ‘দাবা’ নিয়ে টুকিটাকি এবং অনলাইনে দাবা খেলার জন্য ভালো একটি সাইট

আগে মানে অনেক আগে প্রচুর ‘দাবা’ খেলা হতো। আমার বন্ধুদের সাথে, ক্লাশম্যাটদের সাথে, কাকা/মামাদের সাথে, আমার আম্মুর সাথে এমনকি একা একাও। বলা যায় আমি ছিলাম দাবার একটা ফ্যান। তখন ধৈর্যও ছিল অনেক। মোটামুটি খুব একটা খারাপও খেলতাম না এই দাবাটা। এখনও মনে পড়ে, সাইফুল, সোহাগ, রাজীব এর কথা এমনকি আমার শাহাদাত কাকার কথাও। আমার সাথে দাবা খেলত প্রতিদিন অন্তত ১ গেম হলেও। আমি আমার স্যার (যিনি বাসাতে পড়াতেন) তাঁর সাথেও দাবা খেলতাম পড়ার শেষে।

কিন্তু আজ আর এমন ধৈর্যশক্তিও নেই আর মানুষিক অবস্থাও নেই। তাই দাবার মত এত সুন্দর একটি খেলা থেকে দূরে সরে যাচ্ছি।

কি মনে করে যেন আবার দাবার কথা মনে পড়তেই টুকটাক এটাকে নিয়ে নাড়াচাড়া করা পড়ছে। প্রথমে ধরলাম উইন্ডোজ ৭ এর ‘Chess Titans’ । অনেক সুন্দর ত্রিমাত্রিক এই Chess টা। এ্যানিমেটেডও। সাউন্ড কোয়ালিটিও খারাপ না। লেভেল আছে ১০ টা। এই লেভেল হলো এক্সপার্ট লেভেল। ডিফল্ট ছিল ৮। আমি খেলে তো অবাক। যদিও আগের মত চিন্তা করে টাইম নিয়ে খেলতে পারি না এখন। তারপরেও অবাক করে দিয়ে প্রকৃতি আমাকে জিতিয়ে দিল। 😀 অনেকটা ‘মাই-গড’ টাইপের খুশি হয়েছিলাম। 🙂  ফেইসবুকে ফ্রেন্ডের সাথে সেই খুশি শেয়ারও করে ফেললাম। নিচে স্ক্রিনশট এ আমি ‘সাদা’ নিয়ে খেলেছিলাম।

পড়ে মনে হল অনলাইনের Chess বেড় করে খেলে দেখি।

অনলাইনে দাবা খেলার জন্য ভালোমানের একটি সাইট ‘Multiplayerchess.com’ :

তো আজ খেললাম ‘Multiplayerchess.com’ এর সাথে। সাইটটি অনেক ভালো, সুন্দর। এখানে অনেক সুবিধা আছে। যেমন : কম্পিউটার এর সাথে যেমন খেলা যায় তেমনি খেলা যায় অন্য প্রান্তে বসে থাকা খেলোয়াড়দের সাথেও এমনকি ফেইসবুক, টুইটার আর ইমেইল এর মাধ্যমে আমার এলাকার বন্ধুদের সাথেও। মজার কথা হল আমি কম্পিউটার এর সাথে খেলেছি। আর এবারও জিতে গেলাম। এখানে প্রমাণ থাকে সুন্দর করে। নাম লেখা থাকে, কার কার সাথে লেখা হয়েছে তাও থাকে, তারিখ এবং খেলার মুভসগুলো লেখাও থাকে। আর স্ন্যাপশট তো আছেই। জটিল একটি অনুভূতি হয়েছে। চেসটা আসলেই অনেক স্পিডি। দ্রুত চাল দেয়। এই সাইটের সব থেকে বড় সুবিধা হলে অনলাইনে অন্য ফ্রেন্ডের সাথে দাবা খেলা যায় কোন প্রকার রেজিষ্ট্রেশন ছাড়া এমনকি ফেইসবুক বা টুইটার এ লগইন করা ছাড়াই। শুধুমাত্র একটি লিংক সাইটটি থেকে নিয়ে অন্য কোন ফ্রেন্ডকে ম্যাসেজ করে দিলে সেই ফ্রেন্ড সেই লিংকটাতে গেলেই খেলতে পারবে। এর মানে আমি তাকে দাবা খেলতে ইনভাইট করলাম। এছাড়াও আছে অনেক কিছু যা আমার কাছে ভালো লেগেছে।

এই ‘Multiplayerchess.com‘ সাইটটির যে সকল বিষয় আমার ভালো লেগেছে সেগুলো হলো :

১. গ্রাফিক্স কোয়ালিটি খারাপ না।

২. নেট স্পিড মোটামুটি মানের হলেই চলে (আমার নেটে দুর্দান্ত চলে)।

৩. কোন প্রকারের রেজিষ্ট্রেশান এবং কোন লগইন এর প্রয়োজন হয় না।

৪. ফুল ইনটারন্যাশনাল চেস রুলস মেইনটেইন করে খেলা যায়। যেমন : ‘ইপাঁশা’ নামক চালটি অনেক দাবাতেই দেয়া যায় না। ক্যাসলিং করার সিস্টেমও অনেক দাবাতে ভালো লাগে না।

৫. খুবই স্পিডি, অনেক দ্রুত খেলা যায়। এতে করে অধৈর্য হওয়ার কোন কারন নাই।

৬. প্রতিটি দাবা খেলার জন্য সুন্দর করে রিভিউ এবং কোন কোন চাল গুলো দেয়া হয়েছে কখন দেয়া হয়েছে সব কিছু লিপিবদ্ধ করা থাকে।

৭. বোর্ডটি যথেষ্ট বড় করে রাখা হয়েছে যেন দেখতে অসুবিধা না হয়।

৮. যদি অনলাইনে কাউকে না পাই তাহলে আমি আমার এলাকার কোন বন্ধুকে ইনভাইট করে খেলতে পারবো।

সোজা কথা সুন্দর একটি সাইট !!

এখন বলি কি করে ইনভাইট করবেন :

১. প্রথমে সাইটতে যান http://multiplayerchess.com/

২. এবং তিন নং অপশানটি বাছাই করুন ‘Play With Your Friends’।

৩. সার্ভারের সাথে কানেক্ট হবার জন্য অপেক্ষা করুন। কিছু সময় পর প্রায় ১০/২০ সেকেন্ড পর কানেক্ট হলে একটি লিংক দেখতে পাবেন। (অনেক সময় সার্ভারের সাথে কানেক্ট হতে একটু দেরী হয়)

৪. লিংকটা কপি করে কোন বন্ধুকে ম্যাসেজ করে দিয়ে দিন। লিংকটি দেখতে অনেকটা এমন হবে :

http://multiplayerchess.com/#!/gvup5aF

৫. আপনার বন্ধুটি যখনই লিংকটিতে প্রবেশ করবে এবং আপনার ইনভাইট একসেপ্ট করবে অমনি খেলা শুরু হয়ে যাবে।

শেষ কথা

যদিও জানি, আমি এতো ভালো খেলি না। আর সেটাও বলছি না। শুধুমাত্র আমার অনুভূতিগুলো আমার বন্ধুদের মাঝে শেয়ার করার জন্য এই পোস্টটি করেছি।

আবার অনেকদিন পর, ‘দাবা’ নিয়ে আবার চিন্তা করতে ইচ্ছে হচ্ছে। যদিও আম্মু আমাকে বারে বারে বলতো ‘দাবা’ খেলতে। এতে করে টেনশন কিছুটা হলেও কমে, ধৈর্যশক্তি বাড়ে এবং মনটা ভিতরে ভিতরে ভালো থাকে, যা আমার অনেক আগে প্রচুর পরিমাণে থাকতো।

অনেকে মনে করে দাবা চিন্তার খেলা, ব্রেইন খাটাতে হয়। আমাদের যেমন শরীরের ব্যায়াম এর প্রয়োজন হয় তেমনি কিন্তু ব্রেইনেরও ব্যায়াম আছে। দাবার চিন্তায় কোন ক্ষতি হয় না বরং উপকার হয়। এতে টেনশন তো হয়ই না বরং টেনশন থেকে দূরে থাকা যায়। আর আমি বরাবরই পুরনো ভালো স্মৃতি মনে করতে অনেক ভালোবাসি। আর ‘দাবা‘ আমাকে অনেকটা এই কাজে সাহায্য করে। এখানে হারজিত কোন ব্যাপার না। শুধুই মনের শান্তির জন্য দিনে না হোক সপ্তাহে ১/২ গেম খেলা আমার জন্য প্রয়োজন। কিন্তু পারছি না !!

–  এলিন ( ১৯/০৯/২০১২ইং)

পোস্টটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *