‘টর’ – নিরাপদে ইন্টারনেট ব্যবহার ও আরো কিছু

অনেক সময় আমরা ওয়েবসাইট ডেভেলপ করবার সময় কোন ফাইল সার্ভারে আপলোড করি কিন্তু সাথে সাথে তার আপডেট দেখতে পাই না। যেমন :ওয়েবসাইটের একটি ব্যানার এড করলাম পরে হঠাৎ করেই মনে হলো, ব্যানারটি পরিবর্তন করতে হবে কিন্তু পরিবর্তন করে দেখলাম সেই পূর্বের ব্যানারটাই দেখাচ্ছে ! (আমার নিজেরও এই সমস্যা বহুদিন ধরে ছিল। যার কারণেই এই পোষ্ট।) তখন তো মহা মুশকিল! আর যদি এমন হয় সমস্যাটি শুধু আপনার! অন্য আইএসপি ব্যবহার করে, অন্য পিসিতে আপনাকে দেখতে হচ্ছে আপডেট কেমন।
এর কারণ আমার আইএসপি ‘প্রক্সি সার্ভার’ ব্যবহার করছে যার ক্যাশ মেমরি সকল তথ্য ধরে রাখে। যতক্ষণ সেই সার্ভার এর ক্যাশ মেমরি আপডেট না হয় ততক্ষণ পর্যন্ত কোন আপডেটেড কাজ দেখা যাবে না। কিন্তু অন্য আইএসপি এবং অন্য পিসি থেকে আপডেট দেখা যাবে। প্রক্সি সার্ভারটি আমার আইপি এবং পিসির আইডেন্টিফিকেশান স্টোর করে রাখে, যার কারণে আমার পিসিকে সনাক্ত করতে পারে।
এই সমস্যার দূর করবার জন্য যা প্রয়োজন তা হচ্ছে প্রক্সি সার্ভারকে এড়িয়ে আপডেট দেখানো। আর এই কাজটি খুব সহজে করে দেয় ‘টর’। ‘টর’ ব্যবহার করলে প্রক্সি সার্ভারটি আমার আইপি এবং পিসির আইডেন্টিফিকেশান সনাক্ত করতে পারেন না।

‘টর’ হচ্ছে একটি ভার্চুয়াল টানেলের নেটওয়ার্ক যা ইন্টারনেট ব্যবহারকারীদেরকে ইন্টারনেটের গোপনীয়তা এবং নিরাপত্তা-ব্যবস্থা আরও উন্নতি করতে সাহায্য করে। এছাড়াও ইহা ডেভেলপারদেরকে বিল্ট-ইন নিরাপত্তা ফিচারগুলি ব্যবহার করে আরও নতুন কমিউনিকেশন টুল ডেভেলপ করতেও সাহায্য করে।
যদি এমন হয় আপনি অন্য কোথাও রয়েছেন যেমন আপনার বন্ধুর বাসায়, সেখানে আপনি আপনার বন্ধুর পিসি ব্যবহার করে ইমেইল করবেন বা কোন গোপন কাজ করবেন যেভাবে ইউজার, পাসওয়ার্ড ব্যবহার করতে হবে, তখন আপনি ‘টর’ ব্যবহার করলে সকল গোপনীয়তা বজায় থাকবে। অন্য নেটওয়ার্কের আওতায় কাজ করলেও কোন ভয়ের কারণ থাকবে না।

টর এর ওয়েবসাইট : http://www.torproject.org/

টর ডাউন-লোড লিংক :
http://www.torproject.org/download/download.html.en

ডাউন-লোড লিংক এ ক্লিক করে আপনার প্রয়োজন অনুযায়ী ফাইল ডাউন-লোড করুন। এখানে উইন্ডোজ, লিনাক্স ইত্যাদি অপারেটিং সিস্টেমের জন্য ভিন্ন ভিন্ন লিংক দেয়া আছে।
যেমন : যারা উইন্ডোজ ব্যবহারকারী তারা নিচের লিংক থেকে সরাসরি ডাউন-লোড করতে পারেন। এতে রয়েছে ‘টর ব্রাউজার বান্ডিল’ উইন্ডোজ এক্স-পি, উইন্ডোজ ৭ এবং ভিসতার জন্য।
http://www.torproject.org/dist/torbrowser/tor-browser-1.3.17_en-US.exe

ডাউন-লোড করবার পর আপনি একটি ফাইল ‘exe’ ফাইল পাবেন। যাতে ডাবল ক্লিক করে ইন্সটল করলেই এক্সট্রাক্স হয়ে যাবে এবং ‘Tor Browser’ নামে ফোল্ডার চলে আসবে। সেখান থেকে ‘Start Tor Browser.exe’
ফাইলটি চালু করুন। কিছুসময় অপেক্ষা করলেই আপনার টর সফটওয়্যারটি চালু হবে সাথে মজিলা ফায়ারফক্স সহ। এই ভার্সনটি পোর্টেবল ভার্সন। আপনি তখন সেই মজিলা ফায়ারফক্সে যা আপনার কাঙ্ক্ষিত সাইটটি ভিজিট করুন। দেখুন আপডেট সাইট দেখাচ্ছে। সেই সময় অন্য কোন মজিলা ফায়ারফক্সে একই সাইট কিন্তু আপডেট নাও দেখাতে পারে। শুধুমাত্র টর এর সাথে বিল্টইন দেয়া মজিলাতেই আপডেট দেখাবে।

‘টর’ যেভাবে কাজ করে, দেখুন চিত্র :

টর এর দুর্বল দিক
টরের একটি দুর্বল দিক রয়েছে। টর কোন ফ্ল্যাশ ভিডিও ফাইল চালাতে পারেনা। এর জন্য আবার অন্য পন্থা অবলম্বন করতে হয়। যা আমি এখনও ট্রাই করি নাই। কারণ প্রয়োজন হয় নি।

কৃতজ্ঞ : টেকটিউনস এর ‘মেহেদী হাসান’ ভাইয়ের কাছে।

পোস্টটি শেয়ার করুন :

2 Responses to ‘টর’ – নিরাপদে ইন্টারনেট ব্যবহার ও আরো কিছু

  1. Nice, iam lookig for some think that. Thanks Alu.

    • এলিন says:

      ধন্যবাদ মাসুম মন্তব্য করবার জন্য। তুমি তো জানোই আমি কতদিন এই সমস্যায় ভুগছিলাম। সাইটটি এখন তোমার কাছে কেমন লাগছে, এই ব্যাপারে তো কিছুই বললে না!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *